ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

টাঙ্গাইলে বন্যায় ক্ষতিগ্রস্ত আড়াই লাখ পরিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
টাঙ্গাইলে বন্যায় ক্ষতিগ্রস্ত আড়াই লাখ পরিবার

টাঙ্গাইল: টাঙ্গাইলে কয়েক দফা বন্যায় দুই লাখ ৪৯ হাজার ৯৫৯ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে কৃষি প্রণোদনার সুবিধা পাচ্ছে মাত্র সাড়ে ১৬ হাজার পরিবার।

টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আবু আদনান বাংলানিউজকে জানান, কয়েক দফা বন্যায় টাঙ্গাইল জেলায় ১৯ হাজার ৭৫৫ দশমিক ৬৫ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এতে ক্ষতি হয়েছে ২১২ কোটি ৮২ লাখ টাকা।

বন্যায় ২ হাজার ৮৯৯ হেক্টর বোনা আমন, ৪১৩ হেক্টর রোপা আমন ধানের বীজতলা, ১৪ হাজার ৮০০ হেক্টর রোপা আমন, ৬২৮ হেক্টর আউশ, ৯৩৫ হেক্টর সবজি, ৬ হেক্টর আখ, ৪২ দশমিক ৩ হেক্টর কলা, ৩২ দশমিক ৩৫ হেক্টর চাষ করা লেবু জমির ক্ষতি হয়েছে। চাল, সবজি, কলা ও লেবু’র উৎপাদনে ক্ষতির পরিমাণ ৫৪ হাজার ৪৫৩ মেট্রিক টন।

তিনি আরও জানান, জেলায় এক লাখ ৭ হাজার ২২৫ হেক্টর ফসলী জমির মধ্যে ১৮ দশমিক ৪৭ ভাগ ফসলের ক্ষতি হয়েছে। সম্পূর্ণ ক্ষতি হয়েছে ১৬ হাজার ৭৫৫ হেক্টর ও আংশিক ক্ষতি হয়েছে ৭ হাজার ১৪৭ হেক্টর জমির ফসল।

এদিকে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় প্রণোদনা হিসেবে বীজ ও সার দেয়া হচ্ছে ১৬ হাজার ৫৪৯ কৃষক পরিবারকে। এর মধ্যে ১০ হাজার পরিবারকে সরিষা, ৩ হাজার পরিবারকে ভুট্টা, ২ হাজার ১০০ পরিবারকে মাসকলাই,  এক হাজার ২০০ পরিবারকে গ্রীষ্মকালীন তিল, ২২৫ পরিবারকে চিনাবাদাম ও ২৪ পরিবারকে বিটি বেগুন দেয়া হবে।

টাঙ্গাইল সদর উপজেলায় ৩ হাজার ৫৮৪ জন, ভুঞাপুরে ২ হাজার ৭২২ জন, নাগরপুরে ২ হাজার ৫০২ জন, দেলদুয়ারে এক হাজার ২০২ জন, মির্জাপুরে এক হাজার ৯০২ জন, কালিহাতীতে এক হাজার ১২৭ জন, বাসাইলে ৯৫২ জন, গোপালপুর ও ধনবাড়িতে ৭৫২ জন, ঘাটাইলে ৫৫২ জন ও সখীপুরে ৫০২ জন কৃষক প্রণোদনার সুবিধা পাবেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।