ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের ত্রাণ হিসেবে কাপড় না দিতে অনুরোধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
রোহিঙ্গাদের ত্রাণ হিসেবে কাপড় না দিতে অনুরোধ রোহিঙ্গাদের মাঝে বিতরণ করা কাপড়, যা ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যে গণহত্যা ও সহিংসতার জেরে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ত্রাণ হিসেবে কাপড় না দিতে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

শনিবার (২৩ সেপ্টেম্বর) তিনি এই আহ্বান জানান।

বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে তিনি বলেন, কক্সবাজার জেলার উখিয়া, কুতুপালং এলাকায় এভাবেই ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে কাপড়।

আপনাদের কাছে অনুরোধ রোহিঙ্গাদের জন্য ত্রাণ হিসেবে কাপড় দেবেন না। প্রয়োজনে সংগৃহীত কাপড় স্থানীয়ভাবে বিক্রি করে সেই টাকা বা অন্য কোনো পণ্য ত্রাণ হিসেবে দিলে তা কাজে আসবে।

ত্রাণকর্মীরা বলছেন, রোহিঙ্গাদের জন্য এখন সব থেকে জরুরি হলো খাবার ও বিশুদ্ধ পানি। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটের কথাও বলেছেন অনেকে। পড়ে থাকা কাপড়, ছবি: দীপু মালাকার

এদিকে উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে সুষ্ঠু ব্যবস্থাপনা ও ত্রাণ বিতরণে কাজ শুরু করেছে সেনাবাহিনী। শনিবার সকাল থেকে তারা মাঠে নামে। নিজ দেশে বাস্তুচ্যুত হওয়া রোহিঙ্গাদের জন্য সরকার উখিয়ায় যে দুই হাজার একর জমি নির্ধারণ করে দিয়েছে সেখানে সেনাবাহিনী তৈরি করবে ১৪ হাজার শেড। এসব শেডের প্রতিটিতে ছয়জন করে ৮৪ হাজার পরিবার বসবাসের সুযোগ পাবে। এটি নির্মাণের পাশাপাশি ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনায়ও করছে সেনাবাহিনী। জেলা প্রশাসন এতে সমন্বয় করবে।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) বলছে, সহিংসতার শিকার হয়ে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় সোয়া চার লাখ। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে মধ্য সেপ্টেম্বরেই।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।