ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নবাব কাটরা রাস্তা নয় যেন নর্দমা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
নবাব কাটরা রাস্তা নয় যেন নর্দমা সড়ক যেনো নর্দমা। ছবি: সুমন শেখ / বাংলানিউজ

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার সরু গলিতে চলাচল করা এমনিতেই কঠিন। তার উপর যদি সেই গলির রাস্তা অকেজো হয়ে যায় তাহলে তো কষ্টের সীমা নেই। ড্রেনের নোংরা পানি খানাখন্দে এমনই নাজুক অবস্থা হয়েছে পুরান ঢাকার নবাব কাটরা থেকে আগামাসি লেনের শেষ মাথা পর্যন্ত।

স্থানীয় ভুক্তভোগীরা বলছেন, গত দুইমাস ধরে রাস্তাটি চলাচলে অযোগ্য হয়ে পড়েছে। পুরো গলির রাস্তা কেটে রাখা হয়েছে।

রাস্তার এমন অবস্থা রিকশা তো দূরের কথা পায়ে হেঁটেই চলাচল করা যায় না। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।  
 
সরেজমিনে দেখা গেছে, রাস্তা কেটে ওই সড়কে পাইপ বসানো হচ্ছে। ফলে নবাব কাটরা থেকে নিমতলী হয়ে আগামাসি লেনের শেষ মাথা পর্যন্ত বসবাসকারী কয়েক হাজার মানুষের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।  
 
দুর্গন্ধে পথচারীদের দুর্ভোগ।  ছবি: সুমন শেখ/বাংলানিউজরাস্তায় খোঁড়াখুঁড়ির কারণে বাজারসহ নিত্যদিনের কাজে চরম ভোগান্তিতে পড়ছেন স্থানীয়রা। রিকশা চলাচল না করায় শিক্ষার্থীদের দীর্ঘপথ পাড়ি দিতে হচ্ছে পায়ে হেঁটে। বয়স্ক ও শিশুদের নিয়ে দুর্ভোগের অন্ত নেই।
 
নবাব কাটরার বাসিন্দা সারোয়ার জাহান বাংলানিউজকে বলেন, দুইমাস ধরে মহাবিপদে আছি। রিকশায়ও যাবার পারি না, হেঁটেও পারি না। কি কাজ করে যে দুই মাসেই শেষ হয় না! আর কত দিন এভাবে চলতে হবে কে জানে?
 
রাস্তা কাটার ফলে একটু বৃষ্টি হলেই কাঁদা আর পানিতে একাকার হয়ে যায় নবাব কাটরার গলি। পয়ঃনিষ্কাশনের পানি আর বৃষ্টির পানি এক হয়ে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ।  
 
তবে সহসাই এই দুর্ভোগ থেকে রেহাই পাচ্ছেন না নবাব কাটরা এলাকার বাসিন্দারা। কারণ এখনও পাইপ স্থাপনের কাজ পুরোপুরি শেষ হয়নি। পাইপ স্থাপনের কাজ শেষ হতেও চলতি মাস পার হয়ে যাবে। এরপর শুরু হবে রাস্তা সংস্কারের কাজ।  

সড়ক যেনো নর্দমা।  ছবি: সুমন শেখ / বাংলানিউজসেটিও আশাপাশের সব গলির পাইপ লাইনের কাজ শেষ হওয়ার পর। তাই বলাই যায়, সহসাই এই অবস্থার অবসান ঘটছে না।
 
এ প্রসঙ্গে যোগাযোগ করা হলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ( ডিএসসিসি) অঞ্চল-৪ নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমাদের পুরো প্যাকেজের কাজ, শুধু নবাব কাটরা নয়, আশাপাশের সব গলির রাস্তায় কাজ চলছে। পাইপ স্থাপনের কাজ শেষ হলে যতদ্রুত সম্ভব এই রাস্তা ঠিক করে দেওয়া হবে।
 
ঠিক কতদিনের মধ্যে শেষ হবে জানতে চাইলে তিনি বলেন, নির্দিষ্ট সময় বলা যাচ্ছে না। তবে যতদ্রুত সম্ভব ঠিক হয়ে যাবে।
 
বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এসএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।