ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে ২ লাখ তালবীজ বপন করা হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
রাঙামাটিতে ২ লাখ তালবীজ বপন করা হবে রাঙামাটিতে ২ লাখ তালবীজ বপন করা হবে

রাঙামাটি: বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে রাঙামাটি জেলায় দুই লাখ তালবীজ বপন করার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় এ তথ্য জানান জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান।

রাঙামাটি জেলা প্রশাসনের আয়োজনে ২৫ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত একযোগে রাঙামাটির দশ উপজেলায় তালবীজ বপন কার্যক্রম পরিচালিত হবে।

মতবিনিমিয় সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের সভাপতিত্বে এদিন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. সুমনী আক্তারসহ সুশীল সমাজ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিদ্যালয়সমূহের প্রধান শিক্ষক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেন, সম্প্রতি সারাদেশে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা ও পরিবেশ বিপর্যয় আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। রাঙামাটিতেও ১৩ জুন পাহাড় ধসের মূলে রয়েছে সেদিনের বিরামহীন বজ্রপাত।

ঐতিহাসিকভাবে বজ্রপাত নিরোধক হিসেবে তালগাছের ভূমিকা খুবই গুরুত্বপুর্ণ। এছাড়াও তালগাছ মানুষের নানা উপকারে আসে। এক সময় মানুষ রাস্তার দুইপাশে তালগাছ রোপণ করতো। এতে প্রাকৃতিকভাবে বজ্রপাতের ঝুঁকি হ্রাস পেতো। দেশের জলবায়ু পরিবর্তনে ও বজ্রপাত থেকে রক্ষা পেতে সময় এসেছে তাল গাছ রোপণের।

জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রাথমিকভাবে তালবীজ বপন অভিযানে স্থানীয় সরকারি প্রতিষ্ঠান, উপজেলা পর্যায়ের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাধ্যমে রাঙামাটি জেলায় সংগৃহীত প্রায় ২ লাখ তালবীজ বপন করা হবে। এসব তালবীজ রাস্তার ধারে এবং উপজেলা-ইউনিয়ন পর্যায়ে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ স্কুল কলেজের উন্মুক্ত স্থানে বপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, ২৩ সেপ্টেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।