ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদ সুচির কুশপুতুল দাহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদ সুচির কুশপুতুল দাহ জাতীয় প্রেস ক্লাবের সামনে সূচির কুশপুতুল দাহ- ছবি: রানা

ঢাকা: মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যা, নির্যাতন, লুণ্ঠন, ধর্ষণ ও তাদের ঘরবাড়ি আগুনে পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে অং সান সুচি ও দেশটির  সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং এর কুশপুতুল দাহ করেছে  এলার্ট অ্যাসোসিয়েশন ফর ল' রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইটস।

শনিবার (২৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন শেষে তারা এই কুশপুতুলে আগুন দেন।  

এর আগে বেলা ১১টায় রোহিঙ্গাদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে সংগঠনের মহাসচিব নাসির উদ্দীন খান সম্রাটের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-   এলার্ট অ্যাসোসিয়েশন ফর ল' রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইটস এর কেন্দ্রীয় সভাপতি অ্যাড. জাহাঙ্গীর আলম খান।

এসময় সেখানে আরও বক্তব্য রাখেন- সংগঠনের জজ কোর্ট শাখা সভাপতি অ্যাড. জাকির হোসেন, কেন্দ্রীয় কমিটির সমাজ কল্যাণ সম্পাদক অ্যাড. মজিবুর রহমান খান প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের মুসলমানরা নির্যাতিত হচ্ছে। অনেকে আমাদের দেশেও আশ্রয় গ্রহণ করছে। আমাদের উচিত তাদের প্রতি সহযোগিতার হাত প্রসারিত করা। আমাদেরকে স্ব-স্ব অবস্থান থেকে তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে এবং তাদের পাশে দাঁড়াতে হবে।  

এসময় মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার জন্য অং সান সুচিকে দায়ী করে তার  নোবেল পুরস্কার ফিরিয়ে নিতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান বক্তারা।

পরে সংগঠনের নেতাকর্মীরা সুচির নোবেল প্রাইজ বাতিলের দাবিতে একটি  বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাব চত্বর ত্যাগ করেন। মিছিলে তারা  সুচির ফাঁসি চাইসহ বিভিন্ন স্লোগান দেন।  

এছাড়া মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে শনিবার সকাল থেকে জাতীয় প্রেস ক্লাব চত্বরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংষ্কৃতিক ও মানবাধিকার সংগঠন মানববন্ধন করে।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এসআইজে/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।