ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্ধের ঘোষণায় ইলিশ বিক্রি তুঙ্গে

অন্তু মুজাহিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
বন্ধের ঘোষণায় ইলিশ বিক্রি তুঙ্গে বিক্রির জন্য আড়তে নেওয়া হচ্ছে ইলিশ- ছবি- দীপু মালাকার

ঢাকা: প্রজনন মৌসুম হওয়ায় আগামী ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। ফলে রাজধানীর পাইকারি ও খুচরা বাজারে সপ্তাহের শুরুতেই ইলিশের চাহিদা বেড়েছে। যার প্রভাব পড়েছে দামেও।

রাজধানীর পাইকারি বাজার ঘুরে দেখা যায়, বাজারে ইলিশের সরবরাহ বাড়লেও ক্রেতার চাহিদা পূরণে হিমশিম খাচ্ছেন বিক্রেতারা। ভরা মৌসুম হওয়ায় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে।

সেই ইলিশ বাজারে আসলেও কমছে না দাম।  

ব্যবসায়ীরা বলছেন, ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ হওয়ায় চাহিদা বেশি। ফলে বাড়তি দামেই ইলিশ বিক্রি হচ্ছে।  

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারের বিভিন্ন মৎস্য আড়তে দেখা যায়, খুচরা বিক্রেতাদের পাশাপাশি সাধারণ ক্রেতাদের ভিড়। রয়েছে ব্যবসায়ীদের হাকডাক।  

রাজধানীর বৃহত্তম এ পাইকারি বাজারে ছোট-বড় সবধরনের ইলিশই চোখে পড়ে। তবে আকারভেদে এসব ইলিশের রয়েছে দামের পার্থক্য। বাজারে ২৫০ গ্রাম থেকে ১ কেজি ৭০০ গ্রাম ওজনের ইলিশও দেখা গেছে।

তাজা রাখতে ইলিশে বরফ দেওয়া হচ্ছেবিক্রেতারা জানান, ২৫০ গ্রামের জাটকার কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকা থেকে ২৪০ টাকা, ৪০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ ৩৫০ থেকে ৭০০ টাকা, ৭০০ থেকে ১ কেজির কম ওজনের ইলিশ ৮০০ থেকে ১০০০ টাকা, ১ কেজি বা তার একটু বেশি ওজনের ইলিশ (মানভেদে) ১১০০ টাকা থেকে ২৬০০ টাকা; এমনকি ৩২০০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে।  
তবে ১ কেজি ৭০০ গ্রাম থেকে ২ কেজি ওজনের কয়েকটি ইলিশ দেখা গেলেও বিক্রেতা দাম হাঁকছেন ১৬শ’ থেকে ২০০০ টাকা বা তারও বেশি।  

বেসরকারি চাকরিজীবী সালাউদ্দীন বাংলানিউজকে বলেন, ইলিশ বরাবরই কেনা হয়। তবে এখন কয়েক কেজি বেশি নিয়েছি ফ্রিজে রাখার জন্য। নিয়মিত বাজার করা কঠিন।  

পান্থপথ থেকে কারওয়ান বাজারে ইলিশ কিনতে আসা সাইফুর রহমান বলেন, সামনে বেশ কিছুদিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ হওয়ায় ইলিশ পাওয়া গেলেও দাম অনেক বেশি হবে। তাই ৫ কেজি বাড়তি কিনলাম।  

ইলিশ ব্যবসায়ী সোহাগ মিয়া জানান, সামনে বেশ কয়েকদিন ইলিশ ধরা নিষেধ। তাই জেলেরা মাছ বেশি বেশি ধরছেন। আমরা মাছ কেনার আগেই শেষ হয়ে যায়। পাইকারি বাজারতো, চাহিদা বেশি হওয়ায় মাছের বাজার বেশ গরম।  

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।