ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘হামরা এক বেলা ভাত খায়ুছি’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
‘হামরা এক বেলা ভাত খায়ুছি’ শ্রীমঙ্গলের টিপরাছড়া চা বাগানের নারী শ্রমিকরা, ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: সাংসারিক বেদনা দীর্ঘ হতে হতে অবশেষে ভাতের উপর এসে পড়েছে। পেটভরে আজ খেতে পারছেন না আমাদের নিম্নআয়ের মানুষরা। কিন্তু মানুষের মৌলিক পাঁচটি অধিকারের সর্বপ্রথমেই এর অবস্থান। অন্নের অসীম সম্ভার আজ সুচিন্তিত নয় দায়ভরা এই জীবনযাপনের রান্নাঘরে। 

কাজ করি দেশের তরে, সকলে খাই পেটপুরে ‍‍- কোথায় আজ এই বাক্যটির নিভৃত তাৎপর্য? শ্রমজীবী মানুষ দিনভর হাড়ভাঙা পরিশ্রম শেষে তৃপ্তির খাদ্যগ্রহণ করে থাকেন পরের দিনের উদ্যমী শ্রমের জন্য। সোনালী অভিজ্ঞতার সৌন্দর্যে ভরা শ্রমজীবী প্রতিটি মানুষের গৌরব-কর্মময় হাত ভাতের জন্য হাহাকারমুখর!
 
অনেকে মুখফুটে বলতে পারেন না - ঊর্ধ্বগতির বাজারে তার চাল কেনার এই অক্ষমতার কথা।

চাপা কষ্ট নিয়ে কুশল বিনিময়ে ঠোঁটবাকা কৃত্রিম হাসি ছড়ান।  
 
কিন্তু বর্তমান বাজারে চালের মূল্যে ভালো নেই আমাদের চা শ্রমিকরা। পেটপুরে ভাত খাওয়া দিন তবে কী শেষ? তবে কী কথিত ‘মাছে-ভাতে বাঙালি’ বাক্যটি আজ প্রাচীন নিদর্শন-সংস্কৃতির সংগ্রহশালা জাদুঘরে ঠাঁই পেয়েছে?
 শ্রীমঙ্গলের টিপরাছড়া চা বাগানের নারী শ্রমিকরা, ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন
বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার দুর্গম পাহাড়ি অঞ্চল টিপরাছড়া চা বাগানের ১১নং সেকশনে এসে দেখা যায় কর্মরত কিছু চা শ্রমিকদের। চায়ের এই ঊর্ধ্বগতির বাজারে কেমন আছেন আপনারা – এ প্রশ্নের উত্তরে বেরিয়ে আসে তাদের ক্ষোভ আর হতাশাগুলো।
 
ওই চা বাগানের এক নারী শ্রমিক সরস্বতী চাষা জানান, ‘এখন হামরা এক বেলা ভাত খায়ুছি বাবু। অন্যবেলায় চা আর রুটি খায়ুছি। লেখিয়া কি হইবেক? হামরাতে থোরা টাকা দিয়া যাও। ‘
 
তার কথার রেশ টেনে অপর নারী চা শ্রমিক গীতা বুনার্জি বলেন, ‘দৈনিক পঁচাশি টাকা হাজিরায় কি করে চাল কিনে খাবো বলেন? ছয় জন আছে আমারে সংসারে, আমরা দুইজন মাত্র কাজ করি। ’
শ্রীমঙ্গলের টিপরাছড়া চা বাগানের নারী শ্রমিকরা, ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন
‘তিনবেলা ভাত খাওয়ার কথা আমরা তো কল্পনাই করতে পারি না বাবু’ -বলে এ পরিবেশকে গভীর আবেগময় করে তোলেন মিনতি কাহার।
 
দুপুরের রোদের তীব্রতা তখন চা বাগানের সবুজ পাতায় পাতায়। কিন্তু সেই রোদের তীব্রতার থেকেই সুকঠিন তীব্রতর ক্ষুধার জ্বালা-যন্ত্রণা। শুধু টিপরাছড়ার কর্মরত এই শ্রমিকরাই নয়, সারাদেশের শ্রমিকসহ নিম্নআয়ের মানুষগুলো আজ এই যন্ত্রণারই ‘রাজসাক্ষী’ হয়ে আছেন!  
 
বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
বিবিবি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ