ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ববাসীকে মিয়ানমারের ওপর আরও চাপ দেয়ার তাগিদ রুশনারার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
বিশ্ববাসীকে মিয়ানমারের ওপর আরও চাপ দেয়ার তাগিদ রুশনারার মতবিনিময়কালে রুশনারা আলীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

সিলেট: মায়ানমারের বিপর্যয়কে ‘মেন মেইড’ বা মনুষ্যসৃষ্ট বিপর্যয় হিসেবে দেখছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য বিষয়ক দূত এবং এমপি রুশনারা আলী।

তিনি বলেছেন, মিয়ানমারে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। মানবিক বিপর্যয় রোধে সে দেশের সেনাবাহিনীর ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের অধিকতর চাপ সৃষ্টি করতে হবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাতে সিলেটের একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত এ ব্রিটিশ রাজনীতিক।

রুশনারা আলী বলেন, মিয়ানমারে গণতন্ত্রের উত্তরণ হলেও আক্ষরিক অর্থে সেখানে সেনা শাসন চলছে। সেখানে পার্লামেন্টেও ২৫ শতাংশ সদস্য সেনাবাহিনীর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছে সেনাবাহিনী। ফলে জনপ্রশাসন সেনাবাহিনীর হাতে থাকলে পরিস্থিতি কী হতে পারে-তা সহজেই অনুমান করা যায়।  

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে রুশনারা আলী বলেন, বাংলাদেশের প্রতি বিশ্ব সম্প্রদায় সহমর্মিতা সুলভ মনোভাব প্রকাশ করছে।

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনের প্রেস সেক্রেটারি তৌহিদ ফিরোজের পরিচালনায় মতবিনিময়কালে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ডেভিল অ্যাসলে ও হাইকমিশনের ট্রেড সেকশন প্রধান রোজিনা হাসান।

বাংলাদেশ সময়: ০৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
এনইউ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।