ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ফেরাতে শক্তিধর রাষ্ট্রগুলোর চাপ চান নাসিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
রোহিঙ্গা ফেরাতে শক্তিধর রাষ্ট্রগুলোর চাপ চান নাসিম সংবাদ সম্মেলনে কথা বলছেন স্বাস্থ্যমন্ত্রী নাসিম

ঢাকা: বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফেরাতে বড় বড় শক্তিধর রাষ্ট্রসহ জাতিসংঘের হস্তক্ষেপ চেয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেত্রী অং সান সূচির কোনো বক্তব্যই গ্রহণযোগ্য নয় বলেও জানিয়েছেন সরকারের প্রভাবশালী এই মন্ত্রী।

মিয়ানমারে অভ্যন্তরীণ ঘটনায় গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত চার লাখ ২৪ হাজার মুসলিম রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে কক্সবাজারে ঢুকেছে, দিন দিন এই সংখ্যা আরো বাড়ছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকার।

দেশীয় এবং আন্তর্জাতিক সহায়তায় এই বিশাল জনগোষ্ঠীর আবাস, খাদ্য এবং চিকিৎসা দিয়ে আসছে বাংলাদেশ।

তাদের স্বাস্থ্যসেবার বিষয়ে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের মমতা দিয়ে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন।

রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে জানিয়ে তিনি বলেন, এজন্য বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে, বড় বড় শক্তিধর রাষ্ট্রকে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

“কোনো দেশের ওপর তাদের দেশের নাগরিকদের জোর করে চাপিয়ে দিতে পারে না। অবিলম্বে ফেরত নিতে হবে। তাদের কোনো যুক্তি গ্রহণযোগ্য নয়। “

নির্যাতনে রোহিঙ্গাদের পালিয়ে আসার খবর সুচির না জানায় ক্ষোভ প্রকাশ করেন নাসিম।

“সুচির বক্তব্য সম্পূর্ণ অগ্রহণযোগ্য। তিনি নাকি জানেন না! এটা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিশ্ববাসী চাপ দিলে, জাতিসংঘ চাপ দিলে হতভাগ্য মানুষগুলো ফিরে যাবে। ” যোগ করেন নাসিম।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।