ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবারও লালমনিরহাটে বন্যার আশঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
আবারও লালমনিরহাটে বন্যার আশঙ্কা আবারও লালমনিরহাটে বন্যার আশঙ্কা

লালমনিরহাট: হালকা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে তৃতীয় বারের মত বন্যার আশঙ্কা করা হচ্ছে।

তিস্তা ব্যারাজ বন্যা পূর্বাভাস কেন্দ্র জানায়, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে তিস্তা নদীতে পানি প্রবাহ বৃদ্ধি পেতে শুরু করে। সন্ধ্যায় ২৫ সেন্টিমিটার পানি প্রবাহ বৃদ্ধি পাওয়ায় তিস্তার তীরবর্তী বেশকিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েন।

সন্ধ্যা ৬টায় তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ২৩ সেন্টিমিটার যা স্বাভাবিকের চেয়ে ১৭ সেন্টিমিটার নিচে। ব্যারাজের সবগুলো জলকপাট খুলে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বিগত বন্যায় বেশ কিছু বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও রাস্তা ভেঙে যাওয়ায় তিস্তায় সামান্য পানি বাড়লেই লোকালয়ে পানি প্রবেশ করে। লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্জ ও হাতীবান্ধা চারটি উপজেলার তিস্তার তীরবর্তী নিম্নাঞ্চলে বন্যার সৃষ্টি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে নিম্নাঞ্চলের সহস্রাধিক পরিবার।

তিস্তা ব্যারাজের পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, ভুটান ও ভারতে পানিবিদ্যুতের কারণে অতিরিক্ত পানি গজলডোবা হয়ে ছেড়ে দেওয়ায় তিস্তার পানি প্রবাহ বৃদ্ধি পাচ্ছে। দিনভর তিস্তার পানি প্রবাহ ২৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ফলে তিস্তার তীরবর্তী নিম্নাঞ্চলগুলো বন্যায় প্লাবিত হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক শফিউল আরিফ বাংলানিউজকে জানান, তিস্তায় পানি বৃদ্ধির বিষয়টি তার জানা নেই। তবে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।