ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নওগাঁয় কমতে শুরু করেছে চালের দর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
নওগাঁয় কমতে শুরু করেছে চালের দর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ: নিয়মিত বাজার মনিটরিং ও সরকারের খাদ্য বান্ধব কর্মসূচি ওএমএস-এ চাল বিক্রি করায় কমতে শুরু করেছে নওগাঁর চালের বাজার দর।

১৭ সেপ্টেম্বর থেকে জেলা শহর ও উপজেলা পর্যায়ে ওএমএস-এ চাল বিক্রি শুরু হওয়ায় ব্যাপক সাড়া পড়েছে বাজার দরে। এতে খুচরা বাজারে কেজিপ্রতি ২-৩ টাকা কমেছে।

এছাড়াও ওএমএস-এ শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রতি ক্রেতা ৫ কেজি করে ৩০ টাকা দরে চাল কিনতে পারছেন।

দীর্ঘদিন ধরে সারা দেশে ওএমএসের চাল বিক্রি বন্ধ থাকায় ও প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতি হওয়ায় দফায় দফায় ধান-চালের দাম বৃদ্ধি পেতে থাকে। এতে নাভিশ্বাস হয়ে ওঠেন সাধারণ মানুষ।

এদিকে চালের দাম কমতে শুরু করায় স্বস্থিতে ফিরছেন নিম্ন আয়ের মানুষ। তবে দাম আরো কমার দাবি জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে পৌর ক্ষুদ্র বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি কেজি চাল ২-৩ টাকা কমেছে। পারিজা চাল প্রতি কেজি ৪৪-৪৫ টাকা, আঠাস ৫৩-৫৪ টাকা, জিরাশাইল ৫৮ টাকা, মিনিকেট ৬০ টাকা, হাইব্রিড ৩৬-৩৭ টাকা ও এলসি ৪৭-৪৮ টাকা। প্রতি ৫০ কেজি ওজনের বস্তায় ১০০ থেকে ১৫০ টাকা কমেছে।

নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আব্দুস সালাম বাংলানিউজকে জানান, জেলার ১১টি উপজেলায় ৩৫ জন ডিলারের মাধ্যমে প্রতিদিন ৩৫ মেট্রিক টন সিদ্ধ চাল বাজারে বিক্রি হচ্ছে। তত্ত্ববধায়ক কর্মকর্তা (ট্যাগ অফিসার) এ বিষয়টি নিয়মিত তদারকি করছেন। ১৫ অক্টোবর পর্যন্ত এ কার্যক্রম চালু থাকবে।

ইতোমধ্যে বাজারে কেজি প্রতি ২-৩ টাকা করে চালের দাম কমতে শুরু করেছে। আরো কমবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।