ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শক্ত কাঁটাযুক্ত পাহাড়ি কাঁকরোল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
শক্ত কাঁটাযুক্ত পাহাড়ি কাঁকরোল শক্ত কাঁটাযুক্ত পাহাড়ি কাঁকরোল

দুর্গাপুর (নেত্রকোনা) থেকে: সচরাচর দেখা মিলে কিংবা হাত বাড়ালেই বাজারে পাওয়া যায় এটি এমন কোনো কাঁকরোল নয়। তবে কালেভদ্রে দেখা মেলে বাজারে বা পাহাড়ের গভীর জঙ্গলে।

যত দুর্গম আর ভয়নাক এলাকাই হোক না কেন জীবিকার তাগিদে মানুষের পদচারণা এখন প্রায় সর্বত্র। ভারতের মেঘালয় পাহাড়ের সীমান্ত ঘেঁষা নেত্রকোনার পাহাড়ি অঞ্চল সুসং দুর্গাপুর।

সেখানে পাহাড়ের গভীর জঙ্গল থেকেই এক সবজি বিক্রেতা পাহাড়ি কাঁকরোল তুলে এনেছেন চন্ডিগড় বাজারে। কাঁকরোলগুলো সচরাচর যেসব কাঁকরোল চোখে পড়ে তার চেয়ে অনেক বড়। গায়ের কাঁটাগুলোও বেশ শক্ত। এর একেকটি কাঁকরোল আঁধা কেজি পর্যন্তও হয়। তবে মানুষের কাছে তেমন পরিচিত না হওয়ায় বাজারে দাম নেই বললেই চলে। সমতলের কাঁকরোলের চেয়ে এতো বড় কাঁকরোল দেখে ক্রেতারা ভীষণ আকৃষ্ট হচ্ছেন। কিন্তু খাওয়া যায় কি না এমন ভাবনায় অনেকেই কিনতে চাচ্ছেন না। চাহিদা না থাকায় ওই বিক্রেতা কেজি প্রতি কাঁকরোলের দাম চাচ্ছেন ৩০ টাকা।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিলাস চন্দ্র পাল বাংলানিউজে জানান, জনপদে পাহাড়ি কাঁকরোল পরিচিত নয়। কাজেই এর তেমন চাহিদাও নেই। প্রচলিত কাঁকরোলের চেয়ে পাহাড়ি কাঁকরোল আকারে যেমন বড়, তেমনি স্বাদও ভিন্ন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।