ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিএনডি প্রকল্পের অভ্যন্তরে পানি নিষ্কাশনে সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
ডিএনডি প্রকল্পের অভ্যন্তরে পানি নিষ্কাশনে সমঝোতা সেনাবাহিনী ও পানি উন্নয়ন বোর্ডের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

ঢাকা: ডিএনডি (ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা) প্রকল্পের অভ্যন্তরে বন্যা নিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা দূরীকরণে নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। 

পানি সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ‘ডিএনডি এলাকার, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (দ্বিতীয় পর্যায়)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড এবং সেনাবাহিনীর মধ্যে এ সমঝোতা হয়েছে।

৫৫ হাজার ৮১৯ দশমিক ৭৯ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়িত হতে যাওয়া প্রকল্পের ডিপিপি গত বছরের ৯ আগস্ট একনেকে অনুমোদিত হয়।

প্রকল্পের মেয়াদ ১ জুলাই ২০১৬ হতে ৩০ জুন ২০২০।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকায় নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, প্রকল্প এলাকার জনগণের স্বাভাবিক জীবনমান নিশ্চিতকরণসহ আর্থসামাজিক ও পরিবেশগত মানোন্নয়ন এবং প্রকল্প এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ ডিএনডি এলাকার প্রায় ২০ লাখ মানুষের জলাবদ্ধতার দুর্ভোগ লাঘব হবে।  

প্রকল্প বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয়ের সাথে ঢাকা দক্ষিণ ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এবং স্থানীয় সরকার বিভাগ সম্পৃক্ত থাকবে।

অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং সেনাবাহিনীর পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিস এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।