ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে বার্জার পেইন্টসের লভ্যাংশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে বার্জার পেইন্টসের লভ্যাংশ  ছবি: পিআইডি

ঢাকা: বিগত অর্থবছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দিয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও এর দু’টি অঙ্গ প্রতিষ্ঠান। 
 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নুর কাছে বার্জার পেইন্টস বাংলাদেশের পরিচালক আব্দুল খালেকের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল এক কোটি ৮৪ লাখ ৮৮ হাজার ৩০৬ টাকার চেক হস্তান্তর করেন।
 
চেক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বার্জার পেইন্টস বাংলাদেশ লি. এর কোম্পানি সচিব খোন্দকার আবু জাফর সাদিক এবং লিঁয়াজো কর্মকর্তা ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।


 
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল আইন অনুযায়ী, যে সব কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠান যাদের নিট মূলধন দুই কোটি টাকার বেশি, সে সব কোম্পানি বছরান্তে তাদের মুনাফার ৫ শতাংশ শ্রমিক/কর্মচারীদের কল্যাণে ব্যয় করবে।
 
আইন অনুযায়ী, ৫ শতাংশ মুনাফার এক দশমাংশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেয়।
 
শ্রম মন্ত্রণালয় জানায়, এ তহবিলে জমা অর্থ থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় সহায়তা দেওয়া হচ্ছে।
 
এ পর্যন্ত তহবিলে জমার পরিমাণ প্রায় ২৪২ কোটি টাকা।
 
বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।