ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রীমঙ্গলে ৫৫ বিজিবির হরিণছড়া ব্যারাক উদ্বোধন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
শ্রীমঙ্গলে ৫৫ বিজিবির হরিণছড়া ব্যারাক উদ্বোধন  ফলক উন্মোচন করছেন কর্নেল মো. আশরাফুল ইসলাম, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শ্রীমঙ্গল উপজেলার হরিণছড়া এলাকায় ৫৫ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নির্মিত সৈনিক-ব্যারাক বা বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) উদ্বোধন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে দুর্গম নাহার চা বাগানে সৈনিকদের এ নবনির্মিত ব্যারাক অনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর-কমান্ডার কর্নেল মো. আশরাফুল ইসলাম।

 

প্রধান অতিথি ব্যারাকের সৈনিকদের গার্ড অব অনার গ্রহণের পর সুদৃশ্য ভবনটির ফলক উন্মোচন করেন। তারপর তিনি ব্যারাকে কয়েকটি ফলদ বৃক্ষের চারা রোপণ করেন। সবশেষে তিনি স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অংশ নেন।  

আলোচনাপর্বে বক্তব্য রাখেন ৫৫ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আছাদুদ-জামান চৌধুরী, উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ মঈন উদ্দিন, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এবং শ্রীমঙ্গল পরিক্রমার সম্পাদক এম ইদ্রিস আলী, নাহার চা বাগানের ব্যবস্থাপক পীযুষ কান্তি ভট্টাচার্য প্রমুখ।  

বিজিবি সূত্র জানায়, শ্রীমঙ্গল উপজেলার লাংলিয়াছড়া মৌজার অন্তর্গত দুর্গম পাহাড়ি এলাকায় হরিণছড়া বিওপি কেন্দ্রটি ১৯৮৩ সালে স্থাপিত। এর দায়িত্বপূর্ণ এলাকাটি ১৯২৪ প্রধান পিলার থেকে ১৯৩১ মেইন পিলার পর্যন্ত বিস্তৃত। দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকা অনুমানিক ১২ কি.মি. এবং বিওপি থেকে নিকটবর্তী সীমান্ত রেখার দূরত্ব ১ কি.মি.।  

হরিণছড়া বিওপি’তে সৈনিকদের মানসম্মত কোনো ব্যারাক না থাকায় সৈনিকদের বসবাসযোগ্য গ্রেড-এ ক্যাটাগরির বিল্ডিং নির্মাণ করা হয়েছে। চোরাচালান রোধ এবং মাদকবিরোধী কার্যক্রম পরিচালনায় ব্যারাকটি প্রয়োজনীয় ভূমিকা রাখবে বলে সভায় আশা প্রকাশ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।