ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুলিশি বাধায় রোডমার্চ পণ্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
পুলিশি বাধায় রোডমার্চ পণ্ড পুলিশি বাধায় রোডমার্চ পণ্ড, ছবি-আবু বকর

সিলেট: মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন ও হত্যার প্রতিবাদে সিলেট থেকে টেকনাফ অভিমুখে রোডমার্চ পুলিশি বাধার মুখে পণ্ড হয়ে গেছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুর ১টায় পুলিশি বাধার মুখে পণ্ড হওয়া নিয়ে ‘হিউম্যানিটি ফর রোহিঙ্গা’ সংগঠনের ব্যানারে টেকনাফ অভিমুখে রোড মার্চ ঢাকা সিলেট মহাসড়কে বিশ্বনাথের রশিদপুরে পৌঁছুলে পুলিশ তাতে বাধা দেয়।

এক পর্যায়ে রোডমার্চের আয়োজকদের পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা হয়।

পরে সেখান থেকে রোডমার্চ সমাপ্ত ঘোষণা করেন সংগঠনের চেয়ারম্যান মওলানা শাহীনুর পাশা।

এর আগে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় নগরীর প্রবেশদ্বার হুমায়ন রশিদ চত্বর থেকে রোড মার্চের আনুষ্ঠানিক যাত্রা শুরু হওয়ার কথা থাকলেও দুপুর ১২ সোয়া ১২টায় যাত্রা করে গাড়ি বহর।

এরই মধ্যে আয়োজকদের মাঝেও রোডমার্চ পণ্ড হওয়া নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছিলো। শেষ পর্যন্ত এ আশঙ্কাই সত্য হলো, রোডমার্চ নিয়ে যাওয়া হলো না টেকনাফে।

যদিও রোডমার্চের আহ্বায়ক ও ‘হিউম্যানিটি ফর রোহিঙ্গা বাংলাদেশের চেয়ারম্যান, সাবেক এমপি অ্যাডভোকেট মওলানা শাহীনূর পাশা চৌধুরী বাংলানিউজকে বলেছিলেন, প্রশাসনের উপর মহল থেকে অনুমতি নিয়েছেন। তাই বিক্ষিপ্তভাবে হলেও রোড মার্চ করবেন।  পুলিশি বাধায় রোডমার্চ পণ্ড, ছবি-আবু বকরঅন্যদিকে, সিলেট মহানগর পুলিশের দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ফজল বাংলানিউজকে বলেন, রোড মার্চ সিলেট-ঢাকা মহাসড়কের বিশ্বনাথ উপজেলার রশিদপুর পর্যন্ত যেতে দেওয়া হবে। সেখানে রোর্ড মার্চ আটকানো হবে।

এজন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। কেননা রোড মার্চ করার অনুমতি নেই বলেন তিনি।

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন হত্যার প্রতিবাদে বিশ্ব জনমত গড়ে তুলতে ‘হিউমিনিটি ফর রোহিঙ্গা’ সংগঠনের উদ্যোগে খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী মোনাজাতের মাধ্যমে রোড মার্চের উদ্বোধন করেন।

এরআগে বুধবার (২০ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করে সংগঠনের চেয়ারম্যান, রোড মার্চের আহ্বায়ক অ্যাডভোকেট মওলানা শাহীনূর পাশা চৌধুরী বলেন, রোহিঙ্গাদের নাগরিক অধিকারসহ দেশে ফেরত পাঠানো, জাতিসংঘকে আহ্বান জানানো ছাড়া কর্মসূচির সঙ্গে ব্যক্তিগত স্বার্থসিদ্ধ বা অস্পষ্ট কোনো এজেন্ডা নেই।

সংগঠনের কর্মসূচি অনুযায়ী রোড মার্চের যাত্রা শুরু হয়ে প্রথমে শায়েস্তোগঞ্জ যাত্রা বিরতি করে পথ সভায় সংক্ষিপ্ত বক্তব্য, পরে দুপুরে যাত্রা বিরতি হবে বি-বাড়ীয়ার জামিয়া দারুল আরকাম মাদ্রাসায় এবং রাত যাপন হবে ফেনী জেলার লালপুল মাদ্রাসা মাঠে।

প্রায় ২শ’ গাড়ি বহরে শুক্রবার বাদ ফজর চট্টগ্রামের পথে রোডমার্চ কাফেলা যাত্রা করে বিকেলে কক্সবাজারে সমাবেশের মাধ্যমে অনুষ্ঠানিক সমাপ্ত ঘোষণার কর্মসূচি নেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।