ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০২১ সালের মধ্যে শতভাগ বাংলাদেশির জন্য ইন্টারনেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
২০২১ সালের মধ্যে শতভাগ বাংলাদেশির জন্য ইন্টারনেট ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্যানেল আলোচনায় জুনাইদ আহমেদ পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে শতভাগ বাংলাদেশি ইন্টারনেট সুবিধা পাবেন।

বুধবার (২০ সেপ্টেম্বর) দিনগত রাতে নিউ ইয়র্কের ওয়ারথনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক আয়োজিত ইমপেক্ট সামিটের প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছেরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রূপকল্প ঘোষণা করেছেন, তা বাস্তবায়নে আমরা ৪টি মূল লক্ষ্য নির্ধারণ করেছি।

এগুলো হলো-মানব সম্পদ উন্নয়ন, সবার জন্য ইন্টারনেট, ই-গভার্নেন্স প্রতিষ্ঠা ও শিল্পের উন্নয়ন।  

পলক বলেন, সবাইকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসতে বিগত আট বছরে আমরা অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছি। বিগত তিন বছরে সব সরকারি অফিসকে ইন্ট্রা-নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়া বর্তমানে ইনফো সরকার-৩ ও কানেকটেড বাংলাদেশ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আমরা সারাদেশকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসতে চলেছি। এ সব কর্মকাণ্ড বাস্তবায়নে আমরা মোবাইল ফোন অপারেটর, এনটিটিএন ও আইএসপিসহ সবাইকে পিপিপি মডেলের আওতায় নিয়ে এসেছি।

অনুষ্ঠানের সঞ্চালক নিজস্ব অভিজ্ঞতা বর্ণনা করে ডিজিটাল বাংলাদেশ কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন। একইসঙ্গে ২০৩০ সালের মধ্যে আইসিটি খাতে নারীর ৫০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করতে সরকারের ওয়াইফাই (উইমেন আইসিটি ফ্রন্ট্রিয়ার ইনিশিয়েটিভ) প্রকল্প চালু করায় সাধূবাদ জানান।  

জিডেকা হেরি’র সঞ্চালনায় অনুষ্ঠানে রুয়ান্ডার যুব ও আইসিটি মন্ত্রী জিন ফিলবার্ট সেজিমনা, পাকিস্তানের আইসিটি প্রতিমন্ত্রী আনুশা রহমান খান ও টার্কসেল-এর সিইও কান টার্জিগ্লু বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ০৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
ইইউডি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।