ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবার ৬০৩২ বিহারি পরিবার থাকবে আধুনিক ফ্ল্যাটে

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এবার ৬০৩২ বিহারি পরিবার থাকবে আধুনিক ফ্ল্যাটে এবার ৬০৩২ বিহারি পরিবার থাকবে আধুনিক ফ্ল্যাটে

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের বিহারিদের ৮০০ বর্গফুটের ৬ হাজার ৩২টি আধুনিক ফ্ল্যাট নির্মাণ করে দেবে সরকার। যেখানে থাকবে পর্যাপ্ত নাগরিক সুবিধাসহ অত্যাধুনিক বাসস্থানের ব্যবস্থা।

বিহারিদের তীব্র আবাসন সমস্যা সমাধানে পরিকল্পিতভাবে অল্প জমিতে সর্বাধিক আবাসনের ব্যবস্থা করা হবে।
 
চলতি সময় থেকে ২০২১ সালের জুন মেয়াদে সরকারি তহবিলের ২ হাজার ৩৯০ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ফ্ল্যাট নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ।

মন্ত্রণালয় সূত্র জানায়, বিহারিদের জীবনযাত্রাকে সহজতর ও জেনেভা ক্যাম্পের জায়গার সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে প্রকল্পটি নেওয়া হয়েছে। মোহাম্মদপুরের বসিলায় ৬৮ একর জমিতে ১৪তলা করে ৫৮টি আবাসিক ভবনে ফ্ল্যাটগুলো নির্মিত হবে। প্রতিটি ভবনে থাকছে ৮০০ বর্গফুটের ১০৪টি ফ্ল্যাট।  
 
প্রকল্পে বাণিজ্যিক ভবন, কমিউনিটি সেন্টার, স্কুল, মসজিদ, খেলার মাঠ, প্রাত:ভ্রমণের পার্কও নির্মাণ করা হবে।  

প্রতিটি ভবনে লিফট, ফায়ার ফাইটিং ব্যবস্থাসহ বিদ্যুতের জন্য আলাদা জেনারেটর ও সাব-স্টেশন ব্যবস্থা  এবং ভবনগুলোর মাঝে প্রশস্ত রাস্তা থাকছে। পাম্প হাউস, ইলেক্ট্রিক-সাব স্টেশনের লে-আউট নকশায় জায়গা চিহ্নিত করা হবে।

ফ্ল্যাটগুলোতে থাকবে একটি করে কমন বাথরুম ও কিচেন এবং দু’টি করে বেডরুম ও বারান্দা। মেঝের পাশাপাশি রান্নাঘর ও বাথরুমের দেওয়ালে টাইলস ছাড়াও রান্নাঘর-কিচেন সেলফ, বাথরুমে ওয়াশ বেসিন, শাওয়ার, তোয়ালে রাখার বিশেষ স্থানসহ আয়না রাখারও সুবিধা থাকছে।                             

প্রতিটি ফ্ল্যাটের সঙ্গে  থাকবে রাস্তা, বিদ্যুৎ, ড্রেন ও পানি সরবরাহ লাইন।  
এবার ৬০৩২ বিহারি পরিবার থাকবে আধুনিক ফ্ল্যাটেগৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত-সচিব (উন্নয়ন-১) এস এম আরিফ-উর-রহমান জানান, প্রকল্পে দু’টি খেলার মাঠ ও পার্কও থাকবে। এর পাশাপাশি বাণিজ্যিক ভবন ও কমিউনিটি সেন্টার, ২৮টি নান্দনিক কালভার্ট ও ৫৮ স্টে পাম্প-মটর থাকবে। বিহারিদের হাঁটার সড়ক, ওয়াকওয়ে ও প্রধান ড্রেনগুলোও হবে উন্নত। আরও থাকবে প্রধান গেট, গার্ডরুম, অভ্যর্থনা কক্ষ, একটি সেতু ও ৫৮টি জেনারেটর।  
 
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী হারিজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘আমরা অনেকদূর এগিয়ে গেছি। ফ্ল্যাটগুলোতে সকল ধরনের আধুনিক সুবিধা থাকবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বিহারিদের জন্য অনেক ভালো কাজ হবে’।
 
তিনি বলেন, ‘ফ্ল্যাটগুলো নির্মাণের সময় নীতিমালা প্রণয়ন করবো। টাকার বিনিময়ে না একেবারে বিনামূল্যে ফ্ল্যাট দেওয়া হবে- সে নীতিমালা এখনও প্রস্তুত হয়নি। এ কাজে আরও সময় লাগবে। তবে বিহারিদের জন্য ফ্ল্যাট নির্মাণের এমন উদ্যোগ দেশে এবারই প্রথম’।
 
বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমআইএস/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।