ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পের খবর জানাতে মিডিয়া মনিটরিং সেল 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রোহিঙ্গা ক্যাম্পের খবর জানাতে মিডিয়া মনিটরিং সেল  ফাইল ছবি

ঢাকা: কক্সবাজারের টেকনাফ উখিয়া সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের সব খবরাখবর জানাতে মিডিয়া মনিটরিং সেল খোলা হচ্ছে। আগামী বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকে এ ক্যাম্পের কার্যক্রম শুরু হবে বলে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ারের সভাপতিত্বে এক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।  

মিডিয়া সেন্টারটি নিয়মিত তদারকি করবেন জেলা প্রশাসক ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)।

 

উখিয়ার ১২টি অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পে ১২শ' শৌচালয় এবং ১২শ' নলকূপ স্থাপন করা হবে। ইতোমধ্যে ২শ' শৌচালয় এবং ২শ' নলকূপ স্থাপন করা হয়েছে। এগুলোর মধ্যে নারীদের জন্য ৬০ শতাংশ এবং বাকিগুলো পুরুষদের জন্য নির্ধারণ করা হয়েছে। এসব ক্যাম্পে যোগাযোগের জন্য রাস্তা নির্মাণে ৪০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।  

এছাড়া রোহিঙ্গারা তাদের রান্নার জন্য যেন আশেপাশের বনাঞ্চল উজার না করে সেজন্য কেরোসিনের চুলার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য পরীক্ষার জন্য ৩৪টি স্বাস্থ্য ক্যাম্প খোলা হয়েছে। আরো ৬টি স্বাস্থ্য ক্যাম্প খোলার ঘোষণা দেওয়া হয়েছে। ত্রাণ মজুদ রাখার জন্য ১৪টি গোডাউন তৈরি করা হয়েছে।

গত ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। বিভিন্ন সংস্থার হিসাব মতে, সেখানে ৩ থেকে ৪ হাজার মানুষ গণহত্যার শিকার হয়েছে। নৃশংসতার মুখে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সোয়া ৪ লাখ মানুষ। বেসরকারি হিসাব মতে, এ সংখ্যা প্রায় দ্বিগুণ।  

বাংলাদেশ সময়: ২৩৫১ ঘণ্টা, ২০ সেপ্টেম্বর, ২০১৭
এমইউএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।