ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সংকটে ফরাসি প্রেসিডেন্টের ভূমিকা চাইলেন ইউনূস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রোহিঙ্গা সংকটে ফরাসি প্রেসিডেন্টের ভূমিকা চাইলেন ইউনূস ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী নৃশংস অভিযানে সৃষ্ট রোহিঙ্গা সংকট সমাধানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সভার পাশাপাশি অনুষ্ঠিত ম্যাক্রোঁর সঙ্গে এক বৈঠকে আলাপকালে ইউনূস এই আহ্বান জানান। জাতিসংঘ সদরদপ্তরে সরকারপ্রধানদের পরিবেশ সংক্রান্ত বৈঠকের পর এই সভায় ম্যাক্রোঁর আমন্ত্রণে অংশ নেন ড. ইউনূস।

 

সভায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে দাঁড়ানোয় ধন্যবাদ জানান ড. ইউনূস। তিনি রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন ও সহিংসতা বন্ধ করতে, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে এবং সম্প্রদায়টিকে পূর্ণ নাগরিকত্ব দিতে নাইপিদো সরকারের ওপর পূর্ণ চাপ প্রয়োগ করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশের এই প্রেসিডেন্টের প্রতি অনুরোধ জানান।  

যে ভয়াবহ পরিস্থিতিতে গত কয়েক সপ্তাহে নারী ও শিশুসহ ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে তা প্রেসিডেন্ট ম্যাক্রোঁর কাছে তুলে ধরেন ড. ইউনূস।

ফরাসি প্রেসিডেন্ট জবাবে ড. ইউনূসকে আশ্বস্ত করে জানান, তিনি এই সংকট সমাধানে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। এছাড়া তিনি ২০২৪ সালের অলিম্পিক গেমস আয়োজনে প্যারিসের প্রার্থিতায় ড. ইউনূসের সফল সহায়তার জন্য তাকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানান।  

ড. ইউনূস ও প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ২০২৪ অলিম্পিক প্যারিসে নিয়ে আসতে ল্যসানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে যৌথভাবে ফ্রান্সের প্রার্থিতা উপস্থাপন করেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০২৪ সালের অলিম্পিকের ভেন্যু হিসেবে প্যারিসকে বাছাই করেছে। এই অলিম্পিক গেমস হবে ড. ইউনূসের সঙ্গে যৌথভাবে অনুষ্ঠিত ইতিহাসের প্রথম সামাজিক ব্যবসা অলিম্পিক গেমস।  

ড. ইউনূস আগামী ৬ ও ৭ নভেম্বর প্যারিসে অনুষ্ঠেয় সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলনের প্রস্তুতি বিষয়ক সর্বশেষ তথ্য প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে অবহিত করেন এবং তাকে সম্মেলনে বক্তৃতা দিতে আবারও আমন্ত্রণ জানান। ফরাসি প্রেসিডেন্টও সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বলে জানান।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত ফোর্বস ম্যাগাজিনের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে ‘ফোর্বস ফিলানথ্রপি ফোরামে’ বক্তব্য রাখেন ড. ইউনূস।  

ড. ইউনূস এখন নিউইয়র্কে জাতিসংঘের বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠক, গ্রামীণ আমেরিকার দশম প্রতিষ্ঠা বার্ষিকী এবং তার সদ্য প্রকাশিত বই ‘এ ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’ এর ভ্রমণ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।