ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিকলীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
নিকলীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের নিকলীর হাওরে ভাটি বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার অন্যতম সোয়াইজানী নদীতে এ নৌকা বাইচের আয়োজন করে নিকলী নতুন বাজার বণিক সমিতি।

নিকলী সদর ইউনিয়ন (ইউপি) পরিষদের চেয়ারম্যান ও নৌকা বাইচ উদযাপন কমিটির আহ্বায়ক কারার শাহরিয়ার আহমেদ তুলিপের সভাপতিত্বে আয়োজিত নৌকা বাইচ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান কারার সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও-দায়িত্বপ্রাপ্ত) সোহানা নাসরিন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. ইসহাক ভূঁইয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রৌশন আরা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দিন ভূঁইয়া প্রমুখ।

সন্ধ্যায় নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার বিজয়ী নিকলী সদরের গোবিন্দপুর আলী হোসেনের নৌকা দলকে একটি ফ্রিজ এবং দ্বিতীয় পুরস্কার প্রাপ্ত ইউপি চেয়ারম্যান কারার শাহরিয়ার আহমেদ তুলিপের নৌকার দল ও তৃতীয় পুরস্কার প্রাপ্ত গুরুই তোতা মিয়ার নৌকা দলকে একটি করে টেলিভিশন দেয়া হয়। নৌকা বাইচে মোট ১০টি নৌকা দল অংশ নেয়।  

নৌকাবাইচকে কেন্দ্র করে নিকলী এলাকাসহ আশেপাশের এলাকায় হিন্দু-মুসলিম প্রতিটি বাড়িতেই ছিল উৎসবের আমেজ। পাশাপাশি স্থানীয়রা তাদের আত্মীয়-স্বজনসহ পরিচিতজনদের দাওয়াত করে এনেছেন এ নৌকা বাইচ দেখাতে। নৌকাগুলোর মাঝি-মাল্লারা সোয়াইজনী নদী ও আশপাশের হাওরে ‌‘হেইয়ো হেইয়ো’ রবে এবং সারিগান আর ঢোল-করতাল বাদ্যে মুখরিত করে তোলে গোটা হাওরাঞ্চল। প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ হাওর সৈকত জুড়ে লাখ লাখ দর্শনার্থী নৌকা বাইচের আনন্দ উপভোগ করেন।

দর্শক ও প্রতিযোগিদের সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করে জেলা পুলিশ বাহিনীর একটি দলসহ স্থানীয় আনসার ও স্বেচ্ছাসেবী কর্মীরা। এছাড়াও স্বাস্থ্য বিভাগের একটি মেডিকেল টিম এলাকায় দায়িত্ব পালন করে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।