ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘দেশে সাধারণ জনগণ পর্যায়ে দুর্নীতি বেশি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
‘দেশে সাধারণ জনগণ পর্যায়ে দুর্নীতি বেশি’ মুক্ত আলোচনা সভা ও সেমিনারে বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী আব্দুল মান্নান/ছবি: শাকিল

ঢাকা: বাংলাদেশে দুর্নীতি সবচেয়ে বেশি হয় একেবারে সাধারণ জনগণ পর্যায়ে। তারা কর দিতে রাজি না কোনোভাবেই। তাই রাজস্ব থাকে না। একই কারণে বাংলাদেশের লক্ষ্যমাত্রা কোনোভাবেই কখনই অর্জন হয় না বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা বিষয়ক প্রতিমন্ত্রী আব্দুল মান্নান। 

বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে 'ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ) আয়োজিত ‘প্রতিবন্ধী শিক্ষার্থীদের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে আমাদের করণীয়’ শীর্ষক মুক্ত আলোচনা সভা ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, অনেক প্রতিবন্ধকতা সত্ত্বেও প্রতিবন্ধীদের জন্য আলাদা বাজেট দেওয়া হয়।

ভবিষ্যতে আরও বাড়ানো হবে। এক্ষেত্রে অপ্রয়োজনীয় অনেক আইন রয়েছে যেগুলো বাদ দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। তবে দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার কারণে তা করতে কিছুটা সময় লাগবে।  

বাংলাদেশের রাজনৈতিক নেতাদের সব বিষয়ে জ্ঞান না থাকলেও একতার জোরে তারা সাফল্য অর্জন করেন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের রাজনৈতিক নেতাদের সব বিষয়ে সম্যক ধারণা বা জ্ঞান নেই। তারা শুধু একাত্মতার জোরে সাফল্য অর্জন করে। আর দেশের মানুষেরও নতুন আবিষ্কারের কোনো ইচ্ছা নেই। কারণ বিজ্ঞান ও প্রযুক্তি যে হারে এগিয়ে যাচ্ছে সে হারে নতুন কিছুর অভাববোধ করছে না এদেশের জনগণ। তাই আমি প্রতিবন্ধীদের উদ্দেশ্যে বলবো আপনারা একতাবদ্ধ হয়ে আবিষ্কারের পথে এগিয়ে যান। সরকার আপনাদের পাশে আছে।  

প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত জাতীয় সংসদের স্ট্যান্ডিং কমিটির সভাপতি মোতাহার হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক দেলোয়ার হোসেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য সচিব মেহের নিগার, অস্ট্রেলিয়ান হাইকমিশন বাংলাদেশের পাবলিক ডিপ্লোমেসি অফিসার ফাইরুজ নিগার অদিতি, প্রতিবন্ধিতা ও একীভূত উন্নয়নের থিমেটিক বিশেষজ্ঞ মো. জাহাঙ্গীর আলম, ডিসিএফ-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নাসরিন জাহানসহ সংগঠনটির অন্য নেতারা, অন্য সংগঠনের প্রতিনিধি এবং আমন্ত্রিত প্রতিবন্ধী শিশু ও তাদের অবিভাবকরা।  

এ সময় আগত প্রতিবন্ধী শিশু ও অবিভাবক এবং এ বিষয়ে কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছ থেকে অভিযোগ ও মতামত গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এমএএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।