ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বর্ষণে নগরবাসীর দুর্ভোগ, হালকা বৃষ্টি হবে বৃহস্পতিবারও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
বর্ষণে নগরবাসীর দুর্ভোগ, হালকা বৃষ্টি হবে বৃহস্পতিবারও ছবি: দীপু/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঋতুচক্রের হিসেবে আশ্বিনের এ সময়ে অবস্থা এমন যে এই মেঘ এই রোদ্র! এই আকাশ কালো করে নেমে এলো মুষল ধারে বৃষ্টি তো, একটু পরই হাসি ফুটছে রোদের। ঝোড়ো হাওয়ায় কয়েক দিন ধরে উত্তাল বঙ্গোপসাগর। এ অবস্থা আরও দুই দিন থাকলেও বৃষ্টিপাতের পরিমাণ কমতে পারে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় ছিল ঝিরিঝিরি বৃষ্টি। আর এ সময়টায় বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছেন রাজধানীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বিশেষ করে সকালে অফিস, স্কুল-কলেজ, কাজের খোঁজে বের হওয়া নিম্ন আয়ের মানুষ।  

অনেকে সকালে পরিষ্কার আকাশ দেখে ছাতা বা রেইনকোট ছাড়া পথে বের হলেও আটকে ছিলেন বিভিন্ন দোকান, ভবন ও ফুটওভার ব্রিজের নিচে। বৃষ্টির দাপট ছিল দেশের বিভিন্ন অঞ্চলেও।
 
রোদ-বৃষ্টির এ খেলা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দীর্ঘস্থায়ী হয়। এ সময় রাস্তায় গণপরিবহন সঙ্কটও দেখা দেয়। বৃষ্টিতে পানি জমে যাওয়ায় কোনো কোনো সড়কে ছিল যানজট। বৃষ্টির কারণে মহাখালী ফ্লাইওভারের উপরে ও নিচে ছিল ব্যাপক যানজট। একই অবস্থা বিরাজ করছি রাজধানীর অন্যান্য সড়কেও।
 
রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পাঠানো খবর ও ছবিতে মানুষের দুর্ভোগের বর্ণনা দিয়েছেন বাংলানিউজের প্রতিবেদক ও ফটো সাংবাদিকরা।  

রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় প্রেসক্লাব-হাইকোর্ট এলাকা থেকে স্পেশাল করেসপন্ডেন্ট খুররম জামান জানিয়েছেন, সকালে ঝিরিঝিরি বৃষ্টি থাকলেও দুপুরে তা বেড়ে যায়। এতে প্রেসক্লাব, হাইকোর্ট, শাহবাগ ও ধানমন্ডি সড়কের সাধারণ মানুষের ভোগান্তি বেড়ে যায়। রাস্তায় পানি জমে যাওয়ায় দীর্ঘ হয় যানজট। কখনও বৃষ্টি কখনও নেই এমন অবস্থায় ভিজে একাকার হয়েছেন পথচলা মানুষ।  
 
কুড়িল বিশ্বরোড ও বিমানবন্দর এলাকা থেকে সিনিয়র করেসপন্ডেন্ট সাব্বির আহমেদ জানান, ঝড়ো বাতাসের সঙ্গে তুমুল বৃষ্টি হয় বসুন্ধরা, কুড়িল ও বিমানবন্দর এলাকায়। এর আগে সকাল থেকে কম থাকলেও দুপুর ১২ টা থেকে শুরু হয় ঝড়ো বাতাসের সঙ্গে বৃষ্টিপাত।  
 
বৃষ্টিতে মানুষের ভোগান্তি।  ছবি: জিএম মুজিবুর
বনানী-কাকলী এলাকার দুর্ভোগ নিয়ে স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম জানান, রাজধানীর বনানী-কাকলী থেকে মহাখালী পর্যন্ত রাস্তার দুই পাশেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।  এই সড়কে যানজটও ছিল ব্যাপক। বৃষ্টিজল থেকে রেহাই পেতে পথচারীরা রাস্তার পাশে ফুটপাতে টঙ দেকানে ও গাছের নিচে আশ্রয় নেন।
 
মিরপুর এলাকার বৃষ্টির দুর্ভোগ নিয়ে সিনিয়র ফটো করেসপন্ডেন্ট জিএম মুজিবুর  জানান, সকাল থেকে প্রচণ্ড বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়েন মিরপুরবাসী। মিরপুর-১৪,১০ ও ১২ কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর-১ ও গাবতলী এলাকায় সাড়ে ১১ টার পর থেকে বৃষ্টিপাত হয়। যা চলে দেড়টা পর্যন্ত।  

মিরপুর-১ নম্বরে ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. আব্দুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, বৃষ্টিতে মিরপুর-১ বাসস্ট্যান্ডে রাস্তা ভাঙা থাকায় পানি জমে গেছে। ফলে রাস্তাঘাটে যানচলাচলে বিঘ্ন হয়।  
 
কারওয়ান বাজার এলাকা থেকে স্টাফ ফটো করেসপন্ডেন্ট দীপু মালাকার জানান, কারওয়ান বাজার এলাকায় প্রায় আধ ঘণ্টা ধরে বৃষ্টি হয়। ভোগান্তিতে নতুন করে যুক্ত হয় তীব্র যানজট; এতে স্থবির হয়ে পড়ে এফডিসি থেকে কারওয়ান বাজার সড়ক। ওই সময় আকাশ কালো হয়ে অন্ধকার হয়ে পড়ে।  

ফার্মাগেট এলাকা থেকে স্টাফ করেসপন্ডেন্ট মনি আচার্য জানান, রাজধানী বুধবার সকাল থেকে টানা বর্ষণের ফলে বিপাকে অফিসগামী মানুষ। সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টিপাত হলেও সকাল সাড়ে ১১ টা থেকে বর্ষণের মাত্রা বেড়ে যায়। যানজট সৃষ্টি হয় ফার্মগেট, খামারবাড়ী, বিজয়সরণি ও আগারগাঁও এবং এর আশপাশের এলাকায়।
 
আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর বঙ্গোপসাগর থেকে মেঘমালা আসছে দেশের উপকূলের দিকে। উত্তাল ঢেউ উঠছে দেশের নদ-নদীগুলোয়। গত রোববার থেকে এই অবস্থা রয়েছে সাগর, নদী আর আকাশে। আর এ কারণে দেশের সমুদ্রবন্দরগুলোতে বুধবার ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত এবং নৌবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বাংলানিউজকে জানান, বৃষ্টিপাতের পরিমাণ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকে কমে যাবে। তাপমাত্রাও বাড়বে। মৌসুমি বায়ুর প্রভাবে এ বৃষ্টিপাত হচ্ছে। তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাত কমে যাবে।  

বুধবার দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত রাজধানীতে ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।