ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ড্রেজার দিয়ে বালু উত্তোলনে ধসে পড়ছে পাহাড়ি ভূমি

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
ড্রেজার দিয়ে বালু উত্তোলনে ধসে পড়ছে পাহাড়ি ভূমি ড্রেজার দিয়ে বালু উত্তোলন

মৌলভীবাজার: মৌলভীবাজার সদর উপজেলার ১২নং গিয়াসনগর ইউনিয়নের মৌলভী চা বাগানের গাবুরছড়া থেকে নীতিমালা ভঙ্গ করে ড্রেজার মেশিনের মাধ্যমে বিশাল আকৃতির পাইপ বসিয়ে বালু উত্তোলনের ফলে ছড়ার দুই দিকের উঁচু পাহাড়ি ভূমি গাছপালাসহ ধসে পড়ছে।

ইউনুস নামে এক ব্যক্তি চলতি বছর মেয়াদে গাবুরছড়া নামক ছড়া থেকে বালু উত্তোলনের জন্য জেলা প্রশাসন থেকে লিজ নেন। কিন্তু বালু উত্তোলনের নীতিমালায় উল্লেখ রয়েছে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা যাবে না।

 
 
সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, ছড়ার মধ্যে ড্রেজার মেশিন বসিয়ে বিশাল আকৃতির পাইপের মাধ্যমে বালু উত্তোলন করে তা ফেলা হচ্ছে ছড়া থেকে বেশ দূরে স্থানীয় যুবলীগ নেতা মনাই মিয়ার বাড়ির পতিত ভূমিতে। মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে ছড়ার দুই দিকের উঁচু পাহাড়ি ভূমি গাছপালাসহ ধসে পড়ছে।  
 
জানা যায়, ইউনুস নামে যে ব্যক্তি ছড়াটি লিজ নিয়েছেন সেটি তিনি নিয়ন্ত্রণ করেন না। ওই ইউনিয়নের সরকার দলীয় চেয়ারম্যান গোলাম মোস্তফার ছেলে যুবলীগ নেতা টিটু, ইউনিয়ন যুবলীগের সাবেক আহ্বায়ক মনাই মিয়া, বর্তমান সভাপতি জুনেদ আহমদ ও প্রয়াত মুক্তিযুদ্ধা ইউসুফ মিয়ার ছেলে ইশতিয়াকসহ স্থানীয় ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা এ কাজে টাকাও বিনিয়োগ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় চা শ্রমিকরা জানান, এখানে মেশিন বসিয়ে বালু উত্তোলনে স্থানীয় প্রভাবশালী যুবলীগের নেতারা জড়িত। যার কারণে এ অবৈধ কাজে বাধা দেওয়ার কোনো সাহস পাচ্ছে না কেউ। তার আশঙ্কা মেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে চা শ্রমিকদের ঘরবাড়িসহ পাহাড়ি ভূমিরক্ষা করা কঠিন হয়ে পড়বে। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ চান ওই চা শ্রমিকরা।

ছড়াটির লিজ নেওয়া ইউনুসের বক্তব্য জানতে অনেক চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। স্থানীয়রা জানান, তিনি এখানে আসেন না। কারণ, এই ছড়াটি তিনি লিজ নিলেও নিয়ন্ত্রণ তার হাতে নেই। ছড়াটি নিয়ন্ত্রণ করেন স্থানীয় যুবলীগের নেতাকর্মীরা।
 
এ বিষয়ে মৌলভী চা বাগানের ম্যানেজার নজরুল ইসলাম মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে জানান, ড্রেজার মেশিন লাগিয়ে বালু উত্তোলনের কারণে ছড়াটি বড় হচ্ছে ধীরে ধীরে। আমার চা বাগানের ছড়াটির ক্ষয়ক্ষতি হচ্ছে।
 
কথা প্রসঙ্গে তিনি আরও বলেন, আমাদের চা বাগানের ছড়া থেকেও বালু উত্তোলন  করলেও তারা আমাদের এলাকায় ওই বালুগুলো স্তূপ করছে না। স্তূপ করছে আমাদের বাগান এলাকার বাইরে। খুব কৌশলে বালু তুলছে তারা। তবে ড্রেজার মেশিন লাগিয়ে বালু তোলার ফলে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে।
 
মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকবাল হোসেন বাংলানিউজকে বলেন, আমি ড্রেজার মেশিন লাগিয়ে বালু উত্তোলনের বিষয়টি জানি না। কেউ কখনো আমার সাথে এ ব্যাপারে যোগাযোগ করেনি।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
বিবিবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।