ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাইকেলে চড়ে ৭৮ দিনে পৃথিবী চক্কর!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
সাইকেলে চড়ে ৭৮ দিনে পৃথিবী চক্কর! সাইকেলে চড়ে ৭৮ দিনে পৃথিবী চক্কর!

ঢাকা: বিখ্যাত লেখক জুল ভার্নের অ্যাডভেঞ্চার উপন্যাসের চরিত্র ফিলিয়াস ফগ মাত্র ৮০ দিনে পৃথিবী চক্কর মেরে হইচই ফেলে দিয়েছিলেন সেই ১৮ শতাব্দীতে। এবার স্কটিশ অভিযাত্রী মার্ক বেমন্ট পৃথিবী চক্কর দিলেন ৭৮ দিনে।

শুধু পার্থক্য হলো, ফিলিয়াস ফগ ছিলেন কাল্পনিক চরিত্র, আর মার্ক বেমন্ট বাস্তবের। পুরো পৃথিবী চক্কর দিয়ে আসতে ফিলিয়াস ফগকে ট্রেন, বেলুন, জাহাজ ইত্যাদিতে চড়তে হয়েছিল।

৩৪ বছর বয়সী মার্ক এ কাজ করেছেন সাইকেলে চড়ে।

মার্ক বেমন্ট শুধু গোটা বিশ্বই চক্কর দিয়ে আসেননি, তৈরি করেছেন দু-দুটো বিশ্বরেকর্ডও। তিনি একই সঙ্গে সাইকেলে সবচেয়ে কম সময়ে (৭৮ দিন ১৪ ঘণ্টা ১৪ মিনিট) পৃথিবী জয় করা ব্যক্তি এবং একমাসে সাইকেলে সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রম করা ব্যক্তি। ১৮ সেপ্টেম্বর যাত্রা শেষে প্যারিসে গিনেস ওয়ার্ড রেকর্ডস কর্তৃপক্ষ বেমন্টের হাতে তুলে দেন এ দুটি রেকর্ডের সনদ।

মার্ক বেমন্ট যাত্রা শুরু করেন ২ জুলাই প্যারিস থেকে। সাইকেলে চড়ে ইউরোপের পর রাশিয়া ও মঙ্গোলিয়া হয়ে তিনি পৌঁছান বেইজিংয়ে। এরপর অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, অলাস্কা ও কানাডা হয়ে পৌঁছান ফ্রান্সে। পুরো পৃথিবী সাইকেলে চড়ে অতিক্রম করলেও প্রশান্ত ও আটলান্টিক মহাসাগর অতিক্রম করতে উড়োজাহাজে চেপে বসতে হয় তাকে।  সাইকেলে চড়ে ৭৮ দিনে পৃথিবী চক্কর!সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বেমন্ট বলেন, ‘আমি নিশ্চিত ছিলাম না, এ কাজ আমাকে দিয়ে সম্ভব হবে কিনা। এটা ছিল আমার জীবনের সবচেয়ে দীর্ঘতম আড়াই মাস’।  

এর আগে ২০০৮ সালে মার্ক বেমন্ট ১৯৫ দিনে সাইকেলে পৃথিবী চক্কর দিয়ে বিশ্ব রেকর্ড তৈরি করেছিলেন। কিন্তু এক বছরের মাথায় নিউজিল্যান্ডের এন্ড্রু নিকোলসন নতুন রেকর্ড স্থাপন করেন ১২৩ দিনে। এবার মার্ক বেমন্ট আবার সে রেকর্ডে নিজের নাম লেখালেন মাত্র ৭৮ দিনে পৃথিবী চক্কর দিয়ে।

বাংলাদেশ সময়: ০১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।