ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সৌদির ১০০ টন ত্রাণ সামগ্রী আসছে শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
সৌদির ১০০ টন ত্রাণ সামগ্রী আসছে শুক্রবার রোহিঙ্গা শরণার্থী, ছবি: বাংলানিউজ

ঢাকা: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ১০০ টন ত্রাণ সামগ্রী নিয়ে শুক্রবার (২২ সেপ্টেম্বর) চট্টগ্রামে আসছে সৌদি আরবের বিশেষ বিমান।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সৌদির এই ত্রাণ এখন পর্যন্ত অন্যতম বড় বলে মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে।

আরব বিশ্বের প্রভাবশালী এই দেশটি রোহিঙ্গাদের জন্য এবারই প্রথম ত্রাণ পাঠাচ্ছে।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর আড়াইটায় বিমানটির অবতরণ করার কথা। তাদের ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে, ময়দা, চাল, চিনি, গম, মটরশুটি, লবণ এবং তেল। এছাড়াও রয়েছে কম্বল, ম্যাট আর তাঁবু।

জাতিসংঘ ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) বলছে, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী পালিয়ে এসেছেন চার লাখ নয় হাজার। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে।

ঘটনার শুরু গত ২৪ আগস্ট দিনগত রাতে রাখাইনে যখন পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে ‘অভিযানের’ নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। ফলে লাখ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে নিরাপদ আশ্রয়ের জন্য চলে আসছেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সহিংসতার শিকার হয়ে গত বছরের অক্টোবরেও প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

সু চি ভাষণেও মিথ্যাচার করলেন: অ্যামনেস্টি

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
কেজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।