ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে মজুদ করা চাল সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
নীলফামারীতে মজুদ করা চাল সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নীলফামারী: সরকারের কঠোর হুঁশিয়ারি ও অব্যাহত অভিযানের প্রেক্ষিতে মজুদ করা চাল সরিয়ে নিচ্ছেন মিল মালিক ও ব্যবসায়ীরা। এদিকে চালের দাম প্রতি কেজিতে এক থেকে দুই টাকা করে কমেছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে নীলফামারীর সবচেয়ে বড় ব্যবসা প্রতিষ্ঠান সৈয়দপুরের বিভিন্ন অটো রাইস মিলে ও চালের গুদামে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত।  

সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আহমেদ মাহবুব-উল ইসলামের নেতৃত্বে আফজাল অটো রাইস মিল, ইউনিক অটো রাইস মিলসহ বিভিন্ন গুদামে এ অভিযান চালানো হয়।

তবে এসময় কোনো গুদামে অসঙ্গতি ধরা পড়েনি।  

স্থানীয়রা জানায়, সরকারের কঠোর হুঁশিয়ারি ও অব্যাহত অভিযানের কারণে মজুদরা আগেই চাল গোপন স্থানে সরিয়ে ফেলেছেন। তাই মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে কোনো অসঙ্গতি ধরা পড়েনি। অভিযান চালানো হবে গুদামে এ খবর পেয়ে নীলফামারীর জলঢাকায় ট্রাকে ও পিকআপ ভ্যানে করে মজুদ করা চাল সরিয়ে ফেলেন কয়েকজন ব্যবসায়ী। একই অবস্থা জেলার ডোমার, ডিমলা, কিশোরগঞ্জ, সদর উপজেলায়ও।

সচেতন জনগণ, চালের পাইকার ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবার প্রতি কেজি চালের দাম এক থেকে দুই টাকা পর্যন্ত কমেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে আমন ধান। তবে উঁচু জমিতে লাগানো আমন ধান আর ২০/২৫ দিনের মধ্যে কৃষকরা ঘরে তুললে চালের দাম সহনীয় পর্যায়ে আসবে।  এ মুহূর্তে চালের বাজার মনিটরিং করা প্রয়োজন।

অপরদিকে, গ্রাম পর্যায়ে সরকারি ভিজিডি, বয়স্ক ও বিধবা ভাতা কার্যক্রম চলছে। তবে এসময় কৃষি শ্রমিকের তেমন কোনো কাজ না থাকায় অর্থাভাবে দিন কাটছে তাদের। এ অবস্থায় দ্রুত কাবিটা, কাবিখাসহ বিভিন্ন প্রকল্প চালু করা প্রয়োজন বলে মনে করছেন জনপ্রতিনিধিরা।  

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।