ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের জন্য সহায়তা পেতে জোরদার ভূমিকা দরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
রোহিঙ্গাদের জন্য সহায়তা পেতে জোরদার ভূমিকা দরকার নাফ নদী পেরিয়ে বাংলাদেশ আসছে রোহিঙ্গারা/ ছবি: সোহেল সারওয়ার

ঢাকা: রোহিঙ্গা শরণার্থীদের জন্য জাতিসংঘ বিশ্ব সম্প্রদায়ের কাছে ৭৭ মিলিয়ন ডলারের অর্থ সহায়তা চেয়েছিল কিন্তু তার সিংহভাগই আসেনি। সহায়তা পেতে বাংলাদেশের আরও জোরদার ভূমিকা রাখা দরকার বলে জানিয়েছেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বাংলাদেশ মিশনের প্রধান শরৎ দাশ।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন তিনি।

শরৎ দাশ বলেন, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ১০ দিন আগে জরুরি ভিত্তিতে ৭৭ মিলিয়ন বা ৭ কোটি ৭০ লাখ মার্কিন ডলার (প্রায় ৬১৬ কোটি টাকা) সহায়তা আহ্বান করেছে জাতিসংঘ।

কিন্তু তখন জাতিসংঘের হিসেব মতে মিয়ানমারের রাখাইনে নতুন করে সংঘাতের ফলে দুই লাখ ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। কিন্তু এখন তা বেড়ে দ্বিগুণেরও বেশি দাঁড়িয়েছে।

তিনি বলেন, আমি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বাংলাদেশকে আহ্বান জানিয়েছি, এ শরণার্থীদের ত্রাণ দিতে আরও কার্যকরী ভূমিকা রাখতে। তাছাড়া সহায়তা পেতে বিশ্ব সম্প্রদায়ের ওপর চাপ বাড়ানোর কথা বলেছি।

এদিকে জাতিসংঘের নানা সংস্থা ও আন্তর্জাতিক বিভিন্ন এনজিওর পরিকল্পনা অনুযায়ী, ২০১৭ সালের শেষ পর্যন্ত প্রায় তিন লাখ রোহিঙ্গাকে জীবনরক্ষা সহায়তা দিতে হতো। কিন্তু নতুন করে রোহিঙ্গার স্রোত নামতে থাকায় এর মোট সংখ্যা দশ লাখে গিয়ে দাঁড়িয়েছে। স্বাভাবিকভাবে সেসব সহায়তা কার্যক্রম অপ্রতুলই মনে করছে জাতিসংঘ।

ঢাকাস্থ জাতিসংঘ আবাসিক কার্যালয় সূত্রে জানা গেছে, নতুন করে রোহিঙ্গা বেড়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে এক লাখ নতুন আশ্রয়কেন্দ্র প্রয়োজন। আরও প্রয়োজন খাদ্য, নিরাপদ পানি, মানসিক বিষয়সহ অন্যান্য স্বাস্থ্যসেবা এবং যৌন সহিংসতার শিকার নারীদের জন্য সহায়তা।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
কেজেড/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad