ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা আসছেন অরুণ জেটলি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
ঢাকা আসছেন অরুণ জেটলি

ঢাকা: তিনদিনের সফরে আগামী ৩ অক্টোবর (মঙ্গলবার) ঢাকা আসছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। সফরে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও হোটেল সোনারগাঁয়ে দু’টি সেমিনারে বক্তব্য রাখবেন তিনি।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ২ জুলাই তার ঢাকা আসার কথা ছিল।

পরে তা স্থগিত করে ভারতীয় কর্তৃপক্ষ।  
 
সফরে দুই দেশের অর্থমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অরুণ জেটলির সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারের ক্ষমতায় আসায় পর থেকেই অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন বিজেপি নেতা অরুণ জেটলি।  

এ বছরের গোড়া থেকেই অরুণ জেটলির সফর নিয়ে ঢাকা ও দিল্লির মধ্যে আলোচনা চলছে। গত ফেব্রুয়ারি ও মার্চেও দু’দফা তার ঢাকা সফরের তারিখ প্রস্তাব করা হয়। কিন্তু উভয়ের সুবিধাজনক না হওয়ায় সেই সময়ে সফরটি বাস্তবায়িত হয়নি। এবার উভয়ের সুবিধাজনক তারিখই আবার প্রস্তাব করা হলো।

গত এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি সফরে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রতিরক্ষা, জ্বালানি, যোগাযোগ-কানেকটিভিটি ও উন্নয়ন খাতে ৩৫টি ডকুমেন্ট এবং একটি যৌথ ঘোষণা সই হয়।

প্রধানমন্ত্রীর দিল্লী সফরের পর ভারতের প্রভাবশালী কোনো মন্ত্রীর এটাই ঢাকায় প্রথম সফর হতে যাচ্ছে। সঙ্গত কারণেই সফরটি তাৎপর্যপূর্ণ। অরুণ জেটলির পর একই মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরের কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad