ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২ পিলার পুরো প্রস্তুত, কংক্রিট শক্ত হলেই বসবে স্প্যান

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
২ পিলার পুরো প্রস্তুত, কংক্রিট শক্ত হলেই বসবে স্প্যান পিলার পুরো প্রস্তুত, কংক্রিট শক্ত হলেই বসবে স্প্যান। ছবি: বাংলানিউজ

ঢাকা: পুরোপুরি প্রস্তুত পদ্মাসেতুর দু’টি পিলার। এই দুটি পিলার এখন ৫০ ‘মেগা প্যাসকেল’ শক্তি অর্জন করলেই তার ওপর স্প্যান বসিয়ে দেয়া যাবে। 

সব কাজ শেষে যে দুটি পিলার এখন দৃশ্যমান তার অবস্থান জাজিরাপ্রান্তে নদীর মধ্যে। সেই সঙ্গে খুব শিগগিরই আরও দুটি পিলারেও কাজও শেষ হচ্ছে।

ফলে নির্মাণাধীন পদ্মাসেতুতে দুটি স্প্যান (সুপার স্ট্রাকচার) এখনই বসানো যাবে বলে জানাচ্ছেন সেতু প্রকৌশলীরা।

সোমবার (১৮ সেপ্টেম্বর) পদ্মাসেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের শতভাগ কাজ শেষ হওয়ার কথা বাংলানিউজকে নিশ্চিত করেছেন প্রকল্পের আন্তর্জাতিক বিশেষজ্ঞ প্যানেলের একজন সদস্য। তারা সদ্য পরিদর্শন করে এসেছেন এ দুটি পিয়ার ও স্প্যান।

পদ্মাসেতু-সূত্র জানায়, ৩৭ এবং ৩৮-এর পরের ৩৯ এবং ৪০ নাম্বার পিয়ারের কাজও খুব শিগগিরই শেষ হবে এবং আরও দুটি স্প্যান বসানো সম্ভব হবে।

পিলার পুরো প্রস্তুত, কংক্রিট শক্ত হলেই বসবে স্প্যান।  ছবি: বাংলানিউজ
সেতুর নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ (এমবিইসি) সূত্র জানায়, দুটি পিলার সম্পূর্ণ প্রস্তুত আর আরো দুটি পিয়ারের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। এভাবে একটির পর একটি পিলার দাঁড়াতে থাকবে পদ্মার বুকে।

প্রকৌশলীসূত্র আরও জানায়, যে দুটি পিলারের সব কাজ শেষ তার কংক্রিট এখন শক্ত হবে। স্প্যানের লোড নিতে কংক্রিটের স্যাম্পল ল্যাব টেস্ট হবে। কংক্রিট জমাট বেঁধে শক্ত হলেই তাতে স্প্যান বসানো যাবে। তাদের হিসেবে ১৪ দিন লাগবে কংক্রিট শক্ত হতে। যদিও মাত্র ১০ দিনেই কংক্রি জমাট বেঁধে শক্ত হয়ে যাবে হবে বলে আশাবাদ পদ্মাসেতুর প্রকৌশলীদের।

পদ্মাসেতু প্রকল্প-সূত্র আরও জানায়, পদ্মানদীর মধ্যে ৪০পিয়ারে(প্রতি পিয়ারে ৬টি করে পাইল) ২৪০টি পাইলের মধ্যে ড্রাইভ শেষ হয়েছে ৭৫টি পাইলের। এদের মধ্যে ৫৫টির ড্রাইভ পুরোপুরি শেষ। অর্ধেক ড্রাইভ হয়েছে ২০টির। ২৬টি পিয়ারের ডিজাইন চূড়ান্ত হয়ে আছে। ১৪টি পিয়ারের ডিজাইন এখনও চলমান। যা ৩০ সেপ্টেম্বরে মধ্যে চূড়ান্ত হয়ে যাবে।

পদ্মাসেতু নির্মানযজ্ঞপদ্মাসেতুর আন্তর্জা‌তিক বি‌শেষজ্ঞ প্যা‌নে‌লের প্রধান অধ্যাপক জা‌মিলুর রেজা চৌধুরী ব‌লেন, 'আর হয়‌তো ১০ থে‌কে ১২ দিন লাগ‌বে। তারপরই স্প্যান বসা‌নো যা‌বে। '

তি‌নি গত পরশু প‌রিদর্শন ক‌রে এ‌সে‌ছেন জা‌নি‌য়ে ব‌লেন, ৩৭, ৩৮, ৩৯, ৪০ এর পর, ৪১ এরও পাইল ড্রাই‌ভিং প্রায় শেষ। এরপর ৪২ নম্বরের(ট্রান‌জিশন পিয়ার) জা‌জিরার শেষপ্রা‌ন্তে রড বাঁধাই করা হ‌চ্ছে দে‌খে এ‌সে‌ছি। ওটা ঢালাই হ‌বে। তার ওপর স্প্যান বস‌বে।  

খ্যাতিমান এই বি‌শেষজ্ঞ জানান, 'ডি‌সেম্বর-জানুয়া‌রির ম‌ধ্যে জা‌জিরার দি‌কের সব স্প্যান বসা‌নো যাবে। '

পিয়ার গ‌ড়ে ওঠার বর্ণনা দি‌য়ে তি‌নি ব‌লেন, নি‌চে থা‌কে পাইল তার ওপর কং‌ক্রিট ঢালাই ক‌রে 'পাইল ক্যাপ' বসা‌নো হয়। তার ওপর রড বের ক‌রে ওয়া‌লের ম‌তো ও‌ঠে যেটাকে ব‌লে 'পিয়ার'। ‌পিয়ার ওপ‌রের দি‌কে গি‌য়ে চওড়া হ‌য়ে দুইপা‌শে দু‌টো 'বিয়া‌রিং' ব‌সে দুইপা‌শে দুইটা। ওই বিয়া‌রিং‌য়ের ওপর ট্রাস বস‌বে। এটাই পিয়া‌রের এবং তার ওপর স্প্যান বসা‌নোর কাজ।  

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
এসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।