ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বন্দরসমূহে ৩ নম্বর সংকেত, ঢাকায় বজ্রবৃষ্টি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
বন্দরসমূহে ৩ নম্বর সংকেত, ঢাকায় বজ্রবৃষ্টি রাজধানীতে বৃষ্টি/ ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দিনভর কাঠফাটা রোদে জনজীবনে অস্বস্তির পর রাতে ঢাকায় নেমে এসেছে ঝড়ো হাওয়ার সাথে বজ্রবৃষ্টি। তীব্র গরমের পর বৃষ্টিতে নগরবাসীর মনে কিছুটা স্বস্তি এলেও জলাবদ্ধতা ও যানজটে বিপাকে পড়েছেন তারা।

বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় বন্দরসমূহে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে ফোটা ফোটা বৃষ্টির পর শুরু হয় বজ্রসহ বৃষ্টি।

মেঘের গর্জন ও বিদ্যুতের ঝলকানি ভয়ের সঞ্চার করেছে। হঠাৎ বৃষ্টিতে মানুষের ভোগান্তির সৃষ্টি হয়।  

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে।  

মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় 
অস্থায়ী দম্কা হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।