ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
মাগুরায় ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ মাগুরায় ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ

মাগুরা: মাগুরায় ভুল চিকিৎসায় মনি মিয়া (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ২৫০ শয্যা সদর হাসপাতালেএ ঘটনা ঘটে।

এ ঘটনায় এলাকাবাসী ও রোগীর স্বজনদের উপস্থিতিতে কিছু সময়ের জন্য হাসপাতাল ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে পুলিশ ও পৌর মেয়রের উপস্থিতিতে হাসপাতাল কর্তৃপক্ষ দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে  পরিস্থিতি শান্ত হয়।

মনি মিয়া মাগুরা শহরতলীর পারনান্দুয়ালী বিশ্বাস পাড়ার বাসিন্দা ও শহরের পুরাতন বাজারের ব্যবসায়ী।

মনি মিয়ার ছেলে রিমন বিশ্বাস জানান, ডায়াবেটিক রোগে আক্রান্ত তার বাবাকে শনিবার রাতে হাসপাতালে ভর্তি করা হয়। রোববার সকাল থেকে তার বাবা পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন। দুপুর ১২টার দিকে তিনি স্বজনদের সঙ্গে গল্প করছিলেন। এ সময় কার্ডিও চিকিৎসক রোকনুজ্জামানানের দেওয়া ব্যবস্থাপত্র অনুযায়ী দায়িত্বরত নার্স শিরিন পারভিন তার বাবার নাভীতে প্যাথেড্রিন নামে একটি ইনজেকশন পুশ করেন। এর কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান। হাতের শিরার পরিবর্তে নাভিতে ইনজেকশন দেওয়ার কারণে তার বাবার মৃত্যু হয়েছে বলে রিমন অভিযোগ করেন।

এ সময় খবর পেয়ে পুলিশ, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল ও স্থানীয় পৌর কাউন্সিলর আব্দুল কাদের গনি মোহন এসে পরিস্থিতি শান্ত করেন। একপর্যায়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সুশান্ত বিশ্বাস ঘটনা তদন্তে মেডিসিন বিশেষজ্ঞ ডা. দেবাশিষ বিশ্বাসকে  প্রধান করে ৭ দিনের সময় নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করেন এবং দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

মাগুরা সদর হাসপাতালের কার্ডিওলজি চিকিৎসক রোকনুজ্জামান বাংলানিউজকে বলেন, মনি মিয়ার ডায়াবেটিক, কিডনি ও হার্টের সমস্যা ছিল। ব্যবস্থাপত্র অনুযায়ী দায়িত্বরত নার্স রোগীর হাতে আইভিতে প্যাথেড্রিন ও ভারগন এবং নাভিতে পেরিনক্স ইনজেকশন দিয়েছেন। রোগীর স্বজনরা বলছেন নার্স নাভিতে প্যাথেড্রিন ইনজেকশন দিয়েছে। তাদের অভিযোগ সঠিক নয়। আর ইনজেকশন হাতে বা নাভিতে যেখানেই দেওয়া হোক তাতে রোগী মারা যাওয়ার কথা না। হৃদরোগে আক্রান্ত হয়ে মনি মিয়ার মৃত্যুর ঘটনা ঘটতে পারে বলে তিনি মনে করেন।
 
মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সুশান্ত কুমার বিশ্বসা বলেন, ৭ দিনের সময় নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ১৭ সেপ্টেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।