ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্য আয়ের দেশে যেতে বাংলাদেশকে সাহায্য করবে যুক্তরাজ্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
মধ্য আয়ের দেশে যেতে বাংলাদেশকে সাহায্য করবে যুক্তরাজ্য

ঢাকা: বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে খুবই আগ্রহী যুক্তরাজ্য। বিশ্বমানের বিশেষজ্ঞ এবং প্রযুক্তি দিয়ে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে যেতে সাহায্যে করবে দেশটি।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত ও সংসদ সদস্য রুশনারা আলী রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

ঢাকা ও লন্ডনের মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির জন্য বিশেষ দূত হিসেবে সপ্তাহব্যাপী এটি তার দ্বিতীয় সফর।

রুশনারা আলী বলেন, বাংলাদেশে আবারও ফিরে আসতে পেরে আমি খুবই খুশি। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরো গভীর করতে কাজ করে যাবো।

রুশনারা ৯টি ব্রিটিশ রেল কোম্পানির প্রতিনিধির নেতৃত্ব দিচ্ছেন। তারা বাংলাদেশের মেট্রোরেল প্রকল্প পরিদর্শন করবেন। রেল সম্পর্কে যাবতীয় কৌশল নিয়ে বিভিন্ন সেক্টরের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।

সফরে রুশনারা বাংলাদেশ-যুক্তরাজ্য রেল সহযোগিতা বিষয়ক একটি সেমিনারে অংশগ্রহণ করবেন। ঢাকায় তিনি ব্যবসায়ী ও শিল্প নেতা, রাজনৈতিক নেতা ও সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

রুশনারা বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি দ্রুত বাড়ছে এবং এটি ব্রিটিশ কোম্পানিগুলোর জন্য একটি সুযোগ। যুক্তরাজ্য বাংলাদেশের সঙ্গে বাণিজ্য যোগাযোগ বাড়াতে চায়। ’

ব্রিটিশ রাষ্ট্রদূত এলিসন ব্লেককে উদ্বৃত করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে যুক্তরাজ্য প্রতিশ্রুতিবদ্ধ। রুশনারার এ বিষয়ে দ্বিতীয় সফর তারই নিদর্শন’।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।