ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নয় হাজার রোহিঙ্গা শিশুর হাম-পোলিও টিকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
নয় হাজার রোহিঙ্গা শিশুর হাম-পোলিও টিকা রোহিঙ্গা শিশু, ছবি: দীপু মালাকার

রোহিঙ্গা শিশুদের জন্য বাংলাদেশ সরকার হাম ও পোলিওর টিকার ব্যবস্থা করেছে। রোববার (১৭ সেপ্টেম্বর) কক্সবাজারে প্রথম দিনের কর্মসূচিতে আট হাজার ৭০৩ শিশুকে এই টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে পোলিও টিকা নিয়েছে চার হাজার ৯৮৩।

জেলার সিভিল সার্জন আবদুস সালাম এই তথ্য সংবাদমাধ্যমে জানিয়েছেন।

তিনি আশা প্রকাশ করেছেন মোট সাতদিনের এই কর্মসূচিতে অন্তত এক লাখ ২০ হাজার শিশুকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।

সরকারি ব্যবস্থাপনায় ৩৬টি মেডিকেল ক্যাম্প ও পাঁচ থেকে দশটি মেডিকেল অফিস মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবায় কাজ করে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় এ ব্যাপারে তৎপর বলে জানান সিভিল সার্জন। তিনি এও জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী নিজে এই ক্যাম্প পরির্দশন করে গেছেন। তার নির্দেশনায় কাজ করা হচ্ছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, শুধু সরকারই নয়, স্বাস্থ্যসেবা দিতে পারে বিভিন্ন ত্রাণ প্রেরণকারী দেশও। মালয়েশিয়া এই আহ্বান জানিয়েছিল। অবশ্য পরে তারা কেবল ত্রাণের মধ্যেই সীমাবদ্ধ থাকে। ত্রাণ ব্যবস্থাপনা যেমন জরুরি, তেমনি রোহিঙ্গাদের সার্বিক কার্যক্রমও ব্যবস্থাপনার আওতায় আনতে হবে। বাংলাদেশ সরকার উন্নত দেশগুলোকে রোহিঙ্গা জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার দায়িত্ব নিতে আহ্বান জানাতে পারে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, তুরস্ক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এখন পর্যন্ত মিয়ানমারে রোহিঙ্গা নিধনে নিন্দার সুরে কথা বলছে। মিয়ানমারে সেনা অভিযান স্থগিত ও রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এখন পর্যন্ত নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুর সংখ্যা সাড়ে চার লাখ ছাড়িয়েছে। বেসরকারি হিসেবে এটি পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া সহিংসতায় দেশটিতে প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের, বেসরকারি হিসেবে সংখ্যাটা আরও বেশি। অসমর্থিত কোনো কোনো সূত্রে এটি দশ হাজার।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ