ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টাকার বিনিময়ে মিলতো পুলিশ ক্লিয়ারেন্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
টাকার বিনিময়ে মিলতো পুলিশ ক্লিয়ারেন্স

ঢাকা: টাকার বিনিময়ে বিভিন্ন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট পুলিশের কর্মকর্তাদের সিল-স্বাক্ষর জালিয়াতি করে ভুয়া পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সরবরাহ করে আসছিল একটি চক্র। গত মার্চ মাস থেকে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও ট্রাভেল এজেন্সির চাহিদার পরিপ্রেক্ষিতে বিপুল সংখ্যক সার্টিফিকেট জালিয়াতি করে আসছিল তারা।

গোপন তথ্যের ভিত্তিতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চক্রের চার সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিট।

আটককৃতরা হলেন- মোসলেম মিয়া, শাহ আলম কবির, আশিকুর রহমান ও আব্দুর রহিম।

 

এ সময় তাদের কাছ থেকে একহাজার ৬১২টি জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, বিভিন্ন মন্ত্রণালয়, বিভিন্ন সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানের নকল সিল ৬৯টি, নোটারি পাবলিকের অ্যাম্বুস সিল ৩টি, বিভিন্ন জেলার পুলিশ সুপার (এসপি) ও ওসি’র সিল ৬১৭টি, কম্পিউটার ২টি ও একটি প্রিন্টার জব্দ করা হয়।

রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিবির যুগ্ম-কমিশনার আব্দুল বাতেন।

তিনি বলেন, অনেক সাধারণ মানুষ না বুঝে এ চক্রের কথায় টাকা দিয়ে ভুয়া পুলিশ ক্লিয়ারেন্স নিয়েছেন। এসব সার্টিফিকেটে কোনো ধরনের বার কোড অনুসরণ করা হতো না। একই বার কোডে সব পুলিশ ক্লিয়ারেন্স তৈরি করতো চক্রটি।

বাংলাদেশ থেকে চাকরি বা অন্য কোনো কারণে বিদেশ গমনেচ্ছুদের জন্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স। মাত্র ৫০০ টাকা সোনালী ব্যাংকে জমা দিয়ে আবেদন করলেই ২/৩ দিনের মধ্যেই তথ্য যাচাই বাছাই শেষে পুলিশ ক্লিয়ারেন্স পাচ্ছেন যেকোনো বাংলাদেশি নাগরিক। এজন্য পুলিশ খুলেছে ওয়ান স্টপ সার্ভিস, অনলাইন সিস্টেম ও ফরমেও পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করা যাচ্ছে।

আর এ জালিয়াতি চক্র টাকার বিনিময়ে সব কাজ নিজেরা ঘরে বসে করে দিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতো। এর ফলে বিদেশেও আমাদের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়ে থাকে।

তাই এসব প্রতারক চক্রের কাছে না গিয়ে সরাসরি পুলিশের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে জনসাধারণকে অনুরোধ জানান আব্দুল বাতেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।