ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেয়েদের লেখাপড়া শেখাতেই হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
মেয়েদের লেখাপড়া শেখাতেই হবে পারভীন বেগম। ছবি: বাংলানিউজ

বরিশাল : মেয়েদের লেখাপড়া শেখাতেই হবে, করতে হবে উচ্চ শিক্ষায় শিক্ষিত। এ জন্য যতো কষ্ট করা প্রয়োজন, তা করমু।

এমন কথা বলছিলেন বরিশালের গৌরনদী উপজেলা সদরের বন্দর এলাকার সংগ্রামী নারী পারভীন বেগম (৩৫)।

যার দুই মেয়ে’র আগামীর ভবিষ্যত সুন্দরভাবে গড়ে তুলতে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

বর্তমানে গৌরনদী বন্দরের কয়েকটি হোটেল-রেস্তোরাঁ ও মিষ্টির দোকানে প্রতিদিন শতাধিক কলসি পানি সরবরাহ করেন তিনি।

আগে কাঙ্খে পানি টানলেও কোমর ব্যথায় রাতে ঘুমাতে পারতেন না। তাই  ৩ হাজার টাকা দিয়ে একটি ভ্যান কিনে এখন ভ্যানে করেই পানি টানছেন পারভীন।

আর পানি টেনে পাওয়া দেড় থেকে ২শ’ টাকা দিয়েই দুই মেয়ের লেখাপড়ার ব্যয়ভার,বাসা ভাড়াসহ সংসারের অন্যান্য খরচ চালান পারভীন।

পারভীন জানান, উত্তর সিহিপাশা গ্রামের মৃত সোবাহান ফরিয়ার মেয়ে তিনি। ৮ বছর বয়সে তার নিজের মা মারা গেলে দিনমজুর বাবা দ্বিতীয় বিয়ে করেন।

সৎ মায়ের তাড়নায় শিশু বয়সে তাকে বাবার গৃহ থেকে বিতাড়িত হয়ে গৌরনদী বন্দর সংলগ্ন দক্ষিণ পালরদী গ্রামে মামার বাড়িতে আশ্রয় নিতে হয়।

মামারা গরীব, তাই সেখানেও বেশী দিন তার ঠাঁই না হওয়ায় গৌরনদী বন্দরের একটি রাইচ মিলে সামান্য মজুরির ভিত্তিতে কাজ শুরু করেন।   কিছুদিন পরে টিকাশার গ্রামের জামাল পাইক নামে এক বিবাহিত যুবকের সাথে তার বিয়ে হয়।

পারভীন জানান, ১৫/১৬ বছর আগে গৌরনদীর টিকাসার গ্রামের মৃত ইসমাইল পাইকের পুত্র জামাল পাইকের সাথে বিবাহ হলে তাদের সংসারে ২টি কন্যা সন্তান জন্ম নেয়।

কিন্তু স্বামী জামাল আগে থেকে বিবাহিত থাকায় তার সাথে পারভীনের বিরোধ শুরু হয়। পরবর্তীতে জামাল পাইক স্ত্রী ও ২ কন্যাকে ফেলে চলে যান।

এর পর শুরু হয় পারভীনের নতুন জীবনযুদ্ধ। যে যুদ্ধের হাল ধরে আজ ২ মেয়ে লামিয়া (১৩) ও মিম (৮) কে পড়াশুনা করাচ্ছেন। বর্তমানে লামিয়া গৌরনদী গার্লস হাইস্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণির ছাত্রী  ও ছোট মেয়ে মিম গৌরনদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২য় শ্রেণিতে পড়ে।

পারভীন বলেন, মোর কোন জমিজমা-ঘরবাড়ি নাই। মুই জনম দুখি । পানি টাইন্যা ভাতের টাহা যোগার করি। দিনে দিনে খরচ বাড়তে আছে। কিন্তু মজুরি বাড়তাছে না। মেয়েদের লেখাপড়া শেখাইতে তো অইবেই।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এমএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।