ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে: আইজিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
রোহিঙ্গাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে: আইজিপি

গাজীপুর: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, রোহিঙ্গা শরণার্থীরা যাতে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য পথে পথে চেকপোস্ট বসানো, বাসে তল্লাশি ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। 

তিনি বলেন, জনগণের কাছে আহ্বান জানিয়েছি রোহিঙ্গাদের যেন কেউ বাসা বাড়িতে ভাড়া না দেয়, আশ্রয় না দেয়। তারপরও যদি তাদের কোথাও পাওয়া যায় তবে পুনরায় উখিয়া শরণার্থী ক্যাম্পে নেয়া হবে।

 

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে গাজীপুরের কাপাসিয়ায় টোক নয়নপুর এলাকায় পুলিশ ক্যাম্প উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

রোহিঙ্গাদের কারণে সামাজিক সমস্যা উদ্ভব হতে পারে আশঙ্কা করে তিনি আরো বলেন, এক সঙ্গে অনেক লোক থাকলে সামাজিক সমস্যা সৃষ্টি হতে পারে। তাদের যদি কর্মসংস্থান না থাকে, ছেলে-মেয়েদের লেখাপড়ার ব্যবস্থা না থাকে সেক্ষেত্রে সামাজিক ভারসাম্য বিনষ্ট হতে পারে। তবে রোহিঙ্গাদের মাধ্যমে যাতে অপরাধ সংঘটিত না হয় সেজন্য তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। আমাদের গোয়েন্দা সংস্থা কাজ করবে।

তিনি আরো বলেন, শরণার্থী হিসেবে যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছে তাদের খাবার-দাবার ও বাসস্থানের ব্যবস্থা করছে সরকার। এজন্য তাদের আইডি কার্ড দেয়া হচ্ছে এবং ডাটাবেজ করা হচ্ছে। এর মাধ্যমে তারা সুযোগ সুবিধা ভোগ করবে। তবে তারা যেন সারা দেশে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য পথে চেকপোস্ট বসানো হয়েছে, পরিবহনে তল্লাশির ব্যবস্থা করা হয়েছে।  

পরে পুলিশ মহাপরিদর্শক একে এম শহীদুল হক স্থানীয় শরীফ মমতাজউদ্দিন কলেজ মাঠে আয়োজিত এক সুধী সমাবেশে অংশ নেন। এতে পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য সিমিন হোসেন রিমি।  

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭     
আরএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।