ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে রেলপথ নির্মাণে ৪ কোম্পানির সঙ্গে চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
কক্সবাজারে রেলপথ নির্মাণে ৪ কোম্পানির সঙ্গে চুক্তি ছবি: জিএম মুজিবুর/বাংলানিউজ

ঢাকা: পর্যটন নগরী কক্সবাজারের সঙ্গে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা সহজ ও আরামদায়ক করতে ওই এলাকায় রেলপথ নির্মাণের জন্য দেশি-বিদেশি চারটি নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে  চুক্তি করেছে রেলওয়ে। ২০১৮ সালের মধ্যেই এ রেলপথ  নির্মাণ  সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। 

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেল ৩টায় রেল ভবনে কোম্পানির প্রতিনিধির সঙ্গে রেল কর্তৃপক্ষে এসব চুক্তি সই হয়। অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মুজিবুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

রেলপথ নির্মাণে চুক্তিতে বাংলাদেশি প্রতিষ্ঠান তমা কন্সট্রাকশন, ম্যাক্স কন্সট্রাকশন, সিটি জয়েন্ট ভেঞ্চার সিআরইসি  ও সিসিইসিসি এবং বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা নিজ নিজ পক্ষে সই করেন।  

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী বলেন, দুটি ধাপে এ রেল লাইনের নির্মাণ কাজ ২০১৮  সালে শেষ হবে। প্রথম ধাপে দোহাজারী থেকে চকরিয়া এবং দ্বিতীয় ধাপে  চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত ডুয়েলগেজ রেললাইন নির্মাণ হবে।  


জানা যায়, চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের কাছে ঘুনধুম পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য ২০১০ সালের জুলাই মাসে প্রকল্পটির প্রস্তাবনা অনুমোদন পায়। ওই সময় ব্যয় ধরা হয় ১৮৫২ কোটি ৩৫ লাখ টাকা।

তবে গত সাত বছরে সরকার জমি অধিগ্রহণ ছাড়া আর তেমন কোনো কাজ করতে পারেনি। শেষ পর্যন্ত এডিবি (এশীয় উন্নয়ন ব্যাংক) এ প্রকল্পে অর্থায়নের আগ্রহ দেখায়।  

সংশোধিত ডিপিপি অনুযায়ী, প্রকল্পটির মিটারগেজের পরিবর্তে পুরোপুরি ব্রডগেজে লাইন নির্মাণ করা হবে। একই সঙ্গে আপাতত রেলপথটি দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণ করা হবে। আর পরবর্তীতে রামু থেকে ঘুনধুম পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে দ্বিতীয় ধাপে। আর এতে ব্যয় হবে ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা।  

এর মধ্যে দেড় হাজার কোটি টাকা বা এক দশমিক পাঁচ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে উন্নয়ন সহযোগী এডিবি।  

প্রথম ধাপে দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত ৫০ কিলোমিটার ট্র্যাক নির্মিত হবে। একই সঙ্গে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত সিগন্যালিং ও টেলিকমিউনিকেশন কাজ সম্পন্ন করা হবে। এর জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৬৪১ কোটি ৪৮ লাখ টাকা।  

আর দ্বিতীয় ধাপে চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ৫০ কিলোমিটার ট্র্যাক নির্মাণ এবং কক্সবাজার আইকনিক ইন্টারমডেল টার্মিনাল বিল্ডিংয়ের নির্মাণ কাজ করা হবে।  

এই ধাপের জন্য প্রাক্কলিত ব্যয় তিন হাজার ৫৯১ কোটি ২০ লাখ টাকা ধরা হয়েছে।  

২০২১ সালের আগেই এই প্রকল্পের কাজ শেষ করে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল শুরু  হবে  বলে  জানিয়েছে  রেলভবন সূত্র।  

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এসএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad