[x]
[x]
ঢাকা, বুধবার, ১ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ নভেম্বর ২০১৭

bangla news

নাটোরে ১২ হাজার তাল গাছের চারা ও বীজ রোপণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৪ ১২:০১:৩৭ পিএম
নাটোরে ১২ হাজার তাল গাছের চারা ও বীজ রোপন

নাটোরে ১২ হাজার তাল গাছের চারা ও বীজ রোপন

নাটোর: প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ও বজ্রপাত থেকে মানুষকে রক্ষায় এবার নাটোরে ১২ হাজার তাল গাছের চারা ও বীজ রোপণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে উপজেলা প্রশাসনের উদ্যোগে এই বীজ রোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) শাহিনা খাতুন। 

একই সময়ে সদর উপজেলার সাতটি ইউনিয়নের গ্রামীণ সড়কে ও পৌরসভা এলাকার বিভিন্ন সড়কের পাশে এ সব বীজ ও চারা রোপণ করা হয়।

এতে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচ শতাধিক শিক্ষার্থী, শিক্ষক, সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ সুশীল সমাজের ব্যক্তিরা অংশ নেয়।

এ সময় উপস্থিত  ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. চিত্র লেখা নাজনিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মনিরুজ্জামান ভুঁঞা, স্থানীয় সরকার উপ-পরিচালক একে আজাদুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফকরের উপ-পরিচালক কৃষিবিদ রফিকুল ইসলাম, সদর উপজেলা কৃষি অফিসার মেহেদুল ইসলামসহ উপজেলার সকল দফতরের কর্মকর্তারা।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন আকতার বানু বাংলানিউজকে বলেন, তালগাছ সাধারণত বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করাসহ পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে। অথচ কালের বির্বতনে বাংলাদেশে তাল গাছগুলো হারিয়ে যাচ্ছে। ফলে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে, প্রভাব পড়ছে জলবায়ুতে এবং দেশে প্রতিনিয়ত বজ্রপাতের আঘাতে অকালে প্রাণ হারাচ্ছে অংখ্য মানুষ।

তিনি বলেন, এসব বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগেই বাংলাদেশের প্রতিটি এলাকায় বেশি করে তাল গাছের চারা ও বীজ রোপনের নির্দেশনা দিয়েছিলেন। তার সেই নির্দেশনা ও অনুশাসনকে সম্মান জানিয়ে নাটোর সদর উপজেলার সাতটি ইউনিয়ন ও এক পৌরসভায় মোট ১২ হাজার তাল গাছের বীজ ও চারা রোপণ করা হয়েছে। এজন্য আগে থেকেই বিভিন্ন ইউনিয়ন থেকে কৃষি সম্প্রসারণ বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে এসব বীজ সংগ্রহ করা হয়েছিল।

ইউএনও জেসমিন আকতার বানু বলেন, উৎসবমুখর পরিবেশে এবং জনসচেতনতা বাড়াতে ও জনসাধারণের মাঝে আগ্রহ সৃষ্টি করতেই উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শহরের ভবানীগঞ্জ মোড় শংকর গোবিন্ধ চৌধুরী স্টেডিয়াম পর্যন্ত রাস্তার দুই পাশে সাড়িবদ্ধভাবে দাঁড়িয়ে পাঁচ শতাধিক শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক, সরকারি বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনধিরা এসব তাল গাছের বীজ রোপণ করেন। 

একই সময়ে সদর উপজেলার সাতটি ইউনিয়ন পরিষদের গ্রামীণ সড়কগুলোতে চেয়ারম্যান, মেম্বর, উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের তত্বাবধানে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরাও তাল গাছের বীজ রোপন করেছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
জিপি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa