[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ নভেম্বর ২০১৭

bangla news

ষোড়শ সংশোধনী বাতিলের রায়: আইনি পদক্ষেপের প্রস্তাব পাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৪ ১২:১২:৪৮ এএম
জাতীয় সংসদ

জাতীয় সংসদ

জাতীয় সংসদ ভবন থেকে: ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং আপত্তিকর পর্যবেক্ষণ বাতিল করার জন্য আইনি পদক্ষেপ গ্রহণের প্রস্তাব সংসদে পাস হয়েছে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে সংসদে উত্থাপিত এ সংক্রান্ত এক নোটিশের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৮ জন সংসদ সদস্য দীর্ঘ বক্তব্যের পর প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাস হয়। 

প্রস্তাবের ওপর বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ রায় গ্রহণযোগ্য নয়, এটা দেশের কারো কাছে গ্রহণযোগ্যতা পায়নি। আমি এ প্রস্তাব সমর্থন করছি।
 
প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলছি এ রায় আইনগতভাবে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেওয়া হবে না। এ রায়ের  বিরুদ্ধে আইনি প্রতিকার চাই। আমরা সেই লক্ষ্যে কাজ শুরু করেছি।
 
এর আগে বুধবারের সংসদ অধিবেশনে মাগরিবের নামাজের বিরতির আগে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে এ সংক্রান্ত একটি প্রস্তাব সাধারণের নোটিশ উত্থাপন করেন জাসদ (একাংশ) দলীয় সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল। 

উত্থাপিত প্রস্তাবে বলা হয়- ‘সংবিধান ষোড়শ সংশোধনী মামলার রায়ে সংবিধান ষোড়শ সংশোধনী ‘আল্ট্রা ভাইরাস’ ঘোষণাকে বাতিল করার জন্য ও প্রধান বিচারপতিকর্তৃক জাতীয় সংসদ সম্পর্কে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে যে অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ দেওয়া হয়েছে তা বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক।’
 
এরপর এ প্রস্তাবের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াসহ সিনিয়র মন্ত্রী, এমপিরা বক্তব্য রাখেন। বক্তব্যে তারা এ রায় ও পর্যবেক্ষণে নিয়ে তীব্র সমালোচনা করেন এবং রায় রিভিউ আবেদেনের পরামর্শ দেন।
 
ষোড়শ সংশোধনী বাতিলের রায় গ্রহণযোগ্য নয়
‘রায় বিনা চ্যালেঞ্জে ছাড়া হবে না’

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এসকে/এসএম/জেডএস

অন্তর্ভুক্ত বিষয়ঃ ষোড়শ সংশোধনী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa