ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া রায় উদ্দেশ্য প্রণোদিত

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া রায় উদ্দেশ্য প্রণোদিত

সংসদ ভবন থেকে: সংবিধানে ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া রায় আইনবহির্ভূত, উদ্দেশ্য প্রণোদিত বলে আখ্যায়িত করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমানমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, বিতর্কিত পর্যবেক্ষণ দেওয়া না হলে এ রায় নিয়ে এমন বিতর্ক হতো না। এ রায় ও পর্যবেক্ষণ পক্ষপাতদুষ্ট, আইনবহির্ভূত, উদ্দেশ্য প্রণোদিত।
 

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে জাতীয় সংসদে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে এ সংক্রান্ত একটি প্রস্তাব সাধারণের নোটিশ উত্থাপন করেন জাসদ (একাংশ) দলীয় সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল।
 
নোটিশের ওপর আলোচনায় অংশ নিয়ে মেনন বলেন, ষোড়শ সংশোধনী বাতিল সম্পর্কে প্রধান বিচারপতি যে যুক্তি দেখিয়েছেন তা অযৌক্তিক।

তিনি বলেন, সর্বোচ্চ আদালতের রায় সংসদ মানতে বাধ্য নয়, বরং সংসদই ঠিক করবে কী করবে। সংবিধানের সংযোজন-বিয়োজনের একমাত্র ক্ষমতা সংসদের, বিচার বিভাগ এখানে প্রবেশ করতে পারবে না। অবৈধ শাসনের প্রবেশকে উৎসাহিত করতেই রায়ে সংসদকে অকার্যকর বলার চেষ্টা করা হয়েছে।  

‘আর পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনা করার পেছনে প্রধান বিচারপতির অন্য কোনো উদ্দেশ্যে রয়েছে কি না, তা ভেবে দেখা দরকার। ’
 
বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এসএম/এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।