ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭

bangla news

‘রায় বিনা চ্যালেঞ্জে ছাড়া হবে না’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ১১:৪১:৩৬ পিএম
সংসদ ও অাইনমন্ত্রী আনিসুল হক

সংসদ ও অাইনমন্ত্রী আনিসুল হক

সংসদ ভবন থেকে: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া রায়কে কোনোভাবেই আইনগতভাবে চ্যালেঞ্জ করা ছাড়া ছেড়ে দেওয়া হবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। পাশাপাশি তিনি জানিয়েছেন, আমরা এ রায়ের বিরুদ্ধে আইনি প্রতিকার চাই। এরইমধ্যে সেই লক্ষ্যে কাজ শুরু করেছি।
 

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে জাতীয় সংসদে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে এ সংক্রান্ত একটি প্রস্তাব সাধারণের নোটিশ উত্থাপন করেন জাসদ (একাংশ) দলীয় সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল।
 
নোটিশের ওপর আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী বলেন, বিচার বিভাগের সম্মান, স্বাধীনতা ও স্বচ্ছতা আনার জন্যই ষোড়শ সংশোধনী আনা হয়েছিল। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতেই এ সংশোধনী।
 
আইনমন্ত্রী বলেন, অভিশংসন হচ্ছে ‘ইমপিচমেন্ট’। ষোড়শ সংশোধনীতে ‘ইমপিচমেন্ট’ নাই। সেখানে আছে রিমুভাল অর্থাৎ অপসারণ। বিচারপতিদের অপসারণের ক্ষমতা যতোদিন সংসদের হাতে ছিলো একজন বিচারপতিও অপসারণ হয়নি। কিন্তু সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল করার পর অনেক যোগ্য ও দক্ষ বিচারপতি যেমন- আব্দুর রহমান চৌধুরী, কে এম সোবহান, দেবেশ ভট্টাচার্যকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে।
 
আইনমন্ত্রী আরো বলেন, তিনি (প্রধান বিচারপতি) শুধু বিচার বিভাগের ইজ্জত নষ্ট করেন নাই, দেশের ইজ্জতও নষ্ট করেছেন। এ রায় আবেগ তাড়িত। আমি অত্যন্ত দৃঢতার সঙ্গে বলছি, এ রায় আইনগতভাবে চ্যালেঞ্জ করা ছাড়া ছেড়ে দেওয়া হবে না। এ রায়ের বিরুদ্ধে আইনি প্রতিকার চাই। আমরা সে লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছি।
 
বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এসকে/এসএম/জেডএস

অন্তর্ভুক্ত বিষয়ঃ ষোড়শ সংশোধনী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa