ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ম্যানহোলে নেমে নিখোঁজ পরিচ্ছন্নকর্মী পেশাদার নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
ম্যানহোলে নেমে নিখোঁজ পরিচ্ছন্নকর্মী পেশাদার নয় রাজধানীর মিরপুরে ম্যানহোল ঘিরে উৎসুক জনতার ভিড়- ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর মিরপুরে ময়লা পরিষ্কার করতে ম্যানহোলে নেমে নিখোঁজ যুবক পেশাদার পরিচ্ছন্নকর্মী নয়। ৫০০ টাকার চুক্তিতে ড্রেনের ময়লা পরিষ্কার করতে ম্যানহোলে নেমেছিলেন তিনি।

নিখোঁজ হওয়ার পর প্রায় ১৭ ঘণ্টা পার হলেও নাম-পরিচয় জানা যায়নি আনুমানিক ১৭ বছর বয়সী ওই যুবকে। তার খোঁজেও পরিবারের কেউ ঘটনাস্থলে আসেননি।

 

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে মিরপুর ৭ নম্বর সেকশনের চলন্তিকা এলাকার জিতা গার্মেন্টসের পাশের ম্যানহোলটিতে নেমে নিখোঁজ হন ওই পরিচ্ছন্নকর্মী। রাত দশটা পর্যন্ত টানা সাড়ে পাঁচ ঘণ্টা অভিযান চালিয়েও তাকে উদ্ধার করতে না পেরে বুধবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে ফের উদ্ধার অভিযানে নামতে যাচ্ছে ফায়ার সার্ভিস।  

তবে সকাল ৮টা থেকে দ্বিতীয় দিনের অভিযান শুরুর কথা থাকলেও সকাল ১০টার দিকে ফায়ার সার্ভিসের ডুবুরি ইউনিট ঘটনাস্থলে পৌঁছেছে।

ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের একটি ডুবুরি ইউনিট- ছবি: বাংলানিউজ

ঘটনাস্থলে গিয়ে ওই ম্যানহোল ঘিরে উৎসুক জনতার ভিড় দেখা যায়। ম্যানহোল থেকে ১০ ফুট দূরে ফায়ার সার্ভিসের তৈরি গর্তের চারপাশও ঘিরে রেখেছেন তারা।  

স্থানীয় বাসিন্দা রিকশাচালক আনোয়ার জানান, ড্রেনটি জিতা গার্মেন্টসের নিজস্ব। গত সোমবার (১১ সেপ্টেম্বর) বৃষ্টির পানি জমে থাকায় মঙ্গলবার বিকেলে জিতা গার্মেন্টসের নিজস্ব কর্মীরা ম্যানহোলের ঢাকনা উঠিয়ে দেন। পরে ড্রেনে জমে থাকা ময়লা বাঁশ দিয়ে সরানোর চেষ্টা করে ব্যর্থ হন তারা। সেজন্য একজনকে ম্যানহোলে নামানোর সিদ্ধান্ত নেন।

পরে নাম না জানা ওই যুবক জানান, তাকে ৫০০ টাকা দিলে ম্যানহোলে নামবেন। জিতা গার্মেন্টসের লোকজন প্রস্তাবে রাজি হলে ম্যানহোলে নামেন তিনি।  

আরেক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আনোয়ার জানান, ওই যুবক দুইবার ডুব দিয়ে ময়লা নিয়ে উঠে আসেন। কিন্তু তৃতীয়বার ডুব দিয়ে আর ওঠেননি। এরপর গার্মেন্টসের লোকজন খবর দিলে ফায়ার সার্ভিস এসে উদ্ধার অভিযান শুরু করে।

বিকেল পৌনে ৫টায় উদ্ধার কার্যক্রম শুরু করে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট। তাকে উদ্ধার করা সম্ভব না হওয়ায় রাত ১০টায় মিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আব্দুল আল আরেফিন অভিযান স্থগিতের ঘোষণা দেন। বুধবার সকাল ৮টা থেকে ফের উদ্ধার অভিযান শুরু করবেন বলেও জানান।

মঙ্গলবার রাতে আব্দুল আল আরেফিন বাংলানিউজকে জানিয়েছিলেন, ফায়ার সার্ভিসের ডুবুরিরা ম্যানহোলের ২০ ফুট ভেতরে গিয়ে আর যেতে পারেননি। কারণ, সেখানে মাটি ও ময়লা-আবর্জনা জমে রাস্তাটি সরু হয়ে গেছে। সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলরের সঙ্গে আলোচনা করে ওই রাস্তার ড্রেনের দুই পাশে খনন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
পিএম/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।