[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ২ অগ্রহায়ণ ১৪২৪, ১৬ নভেম্বর ২০১৭

bangla news

৪০ দেশের প্রতিনিধি নিয়ে কক্সবাজার যাচ্ছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ৪:৪৭:৫০ এএম
রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা, ছবি: দীপু মালাকার

রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা, ছবি: দীপু মালাকার

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে একযোগে একদিনের জন্য কক্সবাজার যাচ্ছেন বাংলাদেশে নিযুক্ত সব দূতাবাসের রাষ্ট্রদূত বা প্রতিনিধিরা।

বুধবার (১৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে তাদের সবাইকে ভাড়া করা প্লেনে সেখানে নিয়ে যাওয়া হবে। সকাল সাড়ে ৯টায় ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৬৭ আসনের প্লেনটি ছেড়ে যাবে। যা কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করবে।
 
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ পরিদর্শনে নেতৃত্ব দেবেন। সঙ্গে থাকবেন প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সচিব শহীদুল হক। আরও থাকছেন রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ।

প্রতিনিধিরা কক্সবাজারে রোহিঙ্গাদের সমস্যা সরেজমিনে দেখতে উখিয়ার কুতুপালাং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তারা বিশেষ বড় বাসে করে আশপাশ পরিদর্শন করবেন বলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান। পরে বিকেল পৌনে ৫টায় তাদের ওই প্লেনে করেই ঢাকায় ফিরে আসার কথা রয়েছে।

তিনি জানিয়েছেন, ৪০টির বেশি দেশের রাষ্ট্রদূত, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বা প্রতিনিধি এবং জাতিসংঘের কয়েকটি সংস্থার প্রধানরা কক্সবাজারে যাচ্ছেন।

এদিকে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) উখিয়ায় কুতুপালং ক্যাম্পের শরণার্থীদের মাঝে উপস্থিত হয়ে মিয়ানমার সরকারের প্রতি নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

তিনি বলেছেন, আমরা মিয়ানমার সরকারের কাছে অনুরোধ করবো, তারা যেন নিরীহ মানুষের ওপর নির্যাতন বন্ধ করে। তারা যেন প্রকৃত দোষীদের খুঁজে বের করে। এক্ষেত্রে প্রতিবেশী দেশ হিসেবে যা যা সাহায্য করা দরকার, আমরা তা করবো। তারা যেন আর মানবাধিকার লঙ্ঘন না করে।

প্রধানমন্ত্রী ছাড়াও তার ছোট বোন শেখ রেহানা, পুত্রবধূ আইওএম কর্মকর্তা পেপ্পি সিদ্দিক এ সময় কুতুপালং শরণার্থী শিবিরে ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ ইকবালুর রহিম, কক্সবাজার-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আবু রেজা মোহাম্মদ নিজামউদ্দিন নদভী, মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম, মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে উখিয়ায় আসেন।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, কক্সবাজারের সংসদ সদস্য আব্দুর রহমান বদি এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক ও র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদও উখিয়ায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
কেজেড/আইএ

অন্তর্ভুক্ত বিষয়ঃ রোহিঙ্গা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa