ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে ব্রিফ করা হচ্ছে কূটনীতিকদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
রোহিঙ্গা ইস্যুতে ব্রিফ করা হচ্ছে কূটনীতিকদের ইউরোপীয় দেশগুলোর সঙ্গে বৈঠক, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: মিয়ানমারে নির্যাতন ও বাংলাদেশে রোহিঙ্গা সংকটের বিষয়ে ইউরোপীয় দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে সরকারের ব্রিফিং চলছে।

রোববার (১০ সেপ্টেম্বর) বিকেল ৪টার পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ব্রিফ শুরু হয়।

বাংলাদেশের হয়ে এতে সভাপতিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিকেল সাড়ে ৫টার দিকে আরব বিশ্বের দেশগুলোর সঙ্গে পরবর্তী ব্রিফ হওয়ার কথা রয়েছে। এরপর সাংবাদিকদের ব্রিফ করা হবে।

অন্যদের মধ্যে উপস্থিত আছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

এদিকে, আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পরিস্থিতি পরিদর্শনে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া পরিস্থিতি দেখতে একদিনের পরিদর্শনে বুধবার (১৩ সেপ্টেম্বর) কক্সবাজার যাবেন বাংলাদেশে নিয়োজিত সব বিদেশি দূতাবাসের রাষ্ট্রদূত বা প্রতিনিধিরা।

ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ উদ্ভুত পরিস্থিতি মোকাবেলা তথা আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিবিড়ভাবে পর্যবেক্ষণসহ বিভিন্ন সংস্থার কার্যক্রমের মধ্যে সমন্বয় সাধনের সুবিধার্থে রোহিঙ্গা সেল গঠন করেছে।

ঘটনার শুরু গত ২৪ আগস্ট দিনগত রাতে রাখাইন রাজ্যে যখন পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে ‘অভিযানের’ নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। ফলে লাখ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে নিরাপদ আশ্রয়ের জন্য চলে আসছেন। এই সংখ্যা এখন সোয়া তিন লাখ ছাড়িয়েছে। প্রতিদিনই ঢুকছেন কম করে হাজার দশেক মানুষ।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সহিংসতার শিকার হয়ে গত বছরের অক্টোবরেও প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘ্ণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
কেজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad