ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধে শেখ হাসিনার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৭
রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধে শেখ হাসিনার আহ্বান বাঁ থেকে, রেতনো মারসুদি ও শেখ হাসিনা

ঢাকা: রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধে মায়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে বৈঠকে তিনি এই আহ্বান জানান।  

রোহিঙ্গা মানবিক বিপর্যয় শেষ হতেই হবে

সহযোগিতা করার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা মায়ানমারের সংকট মোকাবেলায় সবরকম সহযোগিতা করবো, কিন্তু তাদের উচিত সহিংসতা বন্ধ করা।

সমাধান প্রসঙ্গে দেশটির উদ্দেশ্যে তিনি বলেন, এটা সামরিকভাবে সমাধান করা যাবে না। রাজনৈতিকভাবে সমস্যার সমাধান করতে হবে।

‘‘বর্ডার গার্ড-বিজিবি এবং নাসাকার (মায়ানমারের সীমান্ত রক্ষী) মধ্যে সহযোগিতা বাড়ুক এটাই আমরা চাই,’’ বলেন প্রধানমন্ত্রী।

তিনি জোর গলায় বলেন, প্রতিবেশী কোনো দেশে অস্থিতিশীলতা বা বিদ্রোহের জন্য বাংলাদেশের ভূমি ব্যবহার করতে দেবো না। বিদ্রোহ দমনে আমাদের বিজিবিও সহযোগিতা করতে পারে।

মায়ানমারের নাগরিকদের বাংলাদেশে উদ্বাস্তু হিসেবে থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, তাদের বুঝতে হবে আমাদের সমস্যাগুলো। এতো মানুষ আসা আমাদের জন্য বড় বোঝা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সৌজন্য সাক্ষাতকালে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রী বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সংকট সমাধানে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ হিসেবে  ইন্দোনেশিয়া ভুমিকা রাখতে চায়।

Rento L.P. Marsudi Prihtyasmiarsi জানান তিনি ইতোমধ্যে Myanmar Army Commandar-in Chief এর সঙ্গে কথা বলেছেন, তাকে সহিংসতা বন্ধের অনুরোধ করেছেন এবং রাখাইন রাজ্যের নারী, শিশুদের সুরক্ষা  চেয়েছেন।

ত্রাণ সহযোগিতা বিষয়ে ইন্দোনেশিয়ার মন্ত্রী বলেন, তার দেশ রাখাইন রাজ্যে ত্রাণ সহযোগিতা পাঠাচ্ছে এবং একই ধরনের সহযোগিতা বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিদের জন্যও পাঠাতে চাই।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৭
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad