ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতীয় গরুর কারণে দেশি গরুর দাম কমার শঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৭
ভারতীয় গরুর কারণে দেশি গরুর দাম কমার শঙ্কা আফতাব নগর পশুর হাট/ ছবি: কাশেম হারুন

ঢাকা: ভারতের গরুর কারণে দেশি গরুর দাম কমে যাওয়ার আশঙ্কা করছেন বিক্রেতারা। ভারত থেকে আনা গরু বৃহস্পতিবার ব্যাপকহারে কোরবানির বাজারে ঢুকতে পারে বলে ধারণা করছেন তারা।

বুধবার (৩০ আগস্ট) রাজধানীর আফতাবনগর পশুর হাটের বিক্রেতারা বাংলানিউজের কাছে শঙ্কা প্রকাশ করেন।  

গরু ব্যবসায়ীরা জানান, এ বছর গরুর দাম গত বছরের তুলনায় কম।

এরপরে ভারতের গরু এল এই দাম আরও কমে যাবে। বর্তমানে আফতাবনগর হাটে যে গরু আছে তার মধ্যে ২০/২৫ ভাগ গরু ভারত থেকে আসা। শেষ মুহূর্তে ভারত থেকে আসার গরুর এই সংখ্যা আরও বেড়ে যাবে।

গরু ব্যাপারিরা আরও জানান, এ বছর দেশি গরুর উৎপাদন অন্যান্য বছরের তুলনায় বেশি হয়েছে। কোরবানির বাজারে বিক্রির জন্য প্রচুর গরু পালন করেছেন খামারিরা। হাটে পর্যাপ্ত দেশি গরু আসছে। বৃস্পতিবার মধ্যে আরও অনেক গরু আসবে। এর সঙ্গে যুক্ত হবে ভারত থেকে আসা গরু।  

ভারত থেকে বিপুল সংখ্যক গরু দেশে প্রবেশ করেছে। যানজটের কারণে গরুর ট্রাক আসতে দেরি হচ্ছে। দ্রুতই এসব গরু বাজারে চলে আসবে। বাজারে গরু বেশি উঠলে স্বাভাবিকভাবেই দাম কমে যায়। এ কারণে ক্রেতারাও কম দামের আশায় অপেক্ষা করছেন বলে জানান গরু বিক্রেতারা।

আফতাবনগর হাটের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে আরও জানা যায়, হাটে এখন যেসব ভারতীয় গরু আছে তার একটি অংশ খামারি ও ব্যবসায়ীরা ৭/৮ মাস আগে ভারত থেকে এনে পালন করেছেন। এই মুহূর্তে ভারত থেকে আসা গরু সরাসরি বাজারে প্রবেশ করায় ওই ব্যবসায়িরাও ক্ষতিগ্রস্ত হবেন।

নাটোর থেকে আসা গরু ব্যবসায়ী আব্দুল কুদ্দুছ বাংলানিউজকে বলেন, ভারতের গরু বাজারে অনেক বেশি থাকায় দেশি গরুর দাম নাই। আমাদের কাঁদতে কাঁদতে বাড়ি যেতে হবে। এই সময় ভারত থেকে কেন গরু আনতে হবে? তাহলে সারা বছর বর্ডার খুলে রাখুক। আমরা আগে থেকেই কম দাবে গরু কিনে পালন করি। কম দামে কিনতে পারবো, কম দামে বেচলে আমাদের লোকসান হবে না।

কুষ্টিয়া থেকে আসা গরু ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, গত বছরের তুলনায় এবার গরুর দাম কম। এবার অনেক দেশি গরু পালন করা হয়েছে। তারপর আবার ভারতের গরু আসছে। আমি ৫দিন আগে ৮টি গরু নিয়ে এই হাটে এসেছি। একটাও বিক্রি হয়নি। যে দাম বলছে তাতে গত বছরে তুলনায় ৩০/৪০ হাজার টাকা কম। দাম পাবো কিনা জানি না।

চুয়াডাঙ্গার ব্যবসায়ী সোবাহান বলেন, এই হাটে যে গরু আছে তার মধ্যে ২০ থেকে ২৫ ভাগ গরু ভারত থেকে আসা। শুনছি আরও গরু আসবে। দুই সপ্তাহ আগে বর্ডার খুলে দিয়েছে। গরুর ট্রাক যানজটে আটকে আছে। আজ-কালের মধ্যে এসব গরু চলে আসবে। ভারতীয় গরু এলে দাম ঠিক মতো পাবো কিনা জানি না। দাম কমার আশায় অনেক ক্রেতা বসে আছে। এ কারণে বিক্রি নেই।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৭ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।