ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাতেও ইলিশের হাট জমজমাট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
রাতেও ইলিশের হাট জমজমাট রাতেও ইলিশের হাট জমজমাট, ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর: গেলো পূর্ণিমায় (দুই সপ্তাহ আগে) মেঘনায় জেলেদের জালে ইলিশ ধরা পড়ে। এরপর কয়েক দিন কাঙ্ক্ষিত মাছ ধরা পড়েনি। গত দু-তিন দিন (১৯ আগস্ট থেকে) অমাবস্যাকে ঘিরে জেলেদের জালে ফের ইলিশ ধরা পড়ছে।  ইলিশ ধরা পড়ায় স্থানীয় হাট ও মাছঘাটগুলো জমে উঠেছে। নদীতে ইলিশ ধরা পড়ায় এখন রাতেও ইলিশের বাজার জমজমাট দেখা গেছে।

মঙ্গলবার (২২ আগস্ট) রাতে লক্ষ্মীপুরের মেঘনা উপকূলীয় হাট-বাজারে প্রচুর ইলিশ উঠতে দেখা গেছে। দামও ছিল নাগালের মধ্যে; যে কারণে হাটে ক্রেতা সমাগমও ছিল বেশি।


 
রাত ৯টার দিকে কমলনগর উপজেলার হাজিরহাট মাছ বাজারে গিয়ে দেখা গেছে, বাজারে দেশীয় প্রজাতির কোনো মাছ নেই। ১৫ থেকে ২০ ঝুড়ি ইলিশ। ছোট-বড়-মাঝারি সব সাইজের ইলিশে বাজার ঠাঁসা। দামও ক্রয় ক্ষমতার মধ্যে। বিক্রিও হচ্ছে বেশ। এক কেজি ওজনের প্রতি পিস ইলিশ বিক্রি ৭০০ থেকে ৭৫০ টাকা। দুইটা এক কেজি বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। একই সময় রামগতি উপজেলার আলেকজান্ডার, রামগতির হাট, লক্ষ্মীপুর সদর উপজেলার মজুচৌধুরীরহাটসহ রায়পুরের উপকূলীয় হাট-বাজারে প্রচুর ইলিশ ওঠার খবর পাওয়া গেছে।
 
মেঘনা উপকূলীয় লোকজনের কাছ থেকে জানা গেছে, নদীতে ইলিশ ধরা পড়লে রাতেও হাট জমজমাট থাকে। দিনে বিভিন্নস্থান থেকে আগত ব্যবসায়ীদের চাপে ঘাটে দাম বেড়ে যায়। রাতে ঘাট থেকে স্থানীয় ব্যবসায়ীরা তুলনামূলক কম দামে মাছ কিনে বাজারে তোলেন। বাজার থেকে ক্রেতারাও কম দামে ইলিশ কিনে বাড়ি নেন।
 
ইলিশের হাটে আসা কমলনগরের কাদিরপণ্ডিতের হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইকবাল হোসেন বলেন, নদীতে প্রচুর ইলিশ ধরা পড়লে বাজারে দাম কমে। তবে দিনের চেয়ে রাতে দাম সস্তা থাকে।
 
স্থানীয় মাছ ব্যবসায়ীরা বলেন, শহর থেকে আসা ব্যবসায়ীরা ঘাটে থাকলে ইলিশের দাম চড়া থাকে। রাতে বাইরের ব্যবসায়ীরা না থাকায় আমরা স্থানীয় ব্যবসায়ীরা কম দামে কিনে বাজারে উঠাতে পারি।
 
কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুছ বলেন, অমাবস্যাকে ঘিরে মেঘনা নদীতে পানির উচ্চতা বেড়েছে। এতে সাগর থেকে ইলিশ ছুঁটে আসছে। যে কারণে ইলিশের হাট এখন রাতেও জমজমাট।

১২ বছরেই দক্ষ জেলে তরিক! 
মেঘনার মোহনায় ইলিশ ধরার ধুম
ইলিশের চড়া দাম কমতির দিকে
এবার মেঘনায়ও ইলিশ, জমেছে বেচা-কেনা
১ ইলিশ ৭০০০ টাকা! 
ঘাটেই ইলিশের হালি ৪১০০ টাকা!
 

বাংলাদেশ সময়: ০৪০১ ঘন্টা, আগস্ট ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad