ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাওয়ায় শুরু হচ্ছে পদ্মাসেতুর ‘ভায়াডাক্ট’ কাজ

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
মাওয়ায় শুরু হচ্ছে পদ্মাসেতুর ‘ভায়াডাক্ট’ কাজ পদ্মাসেতুতে নির্মাণাধীন ৩৭ নম্বর পিয়ার

পদ্মা সেতু এলাকা থেকে ফিরে: মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে যেখান থেকে পদ্মাসেতুতে গাড়ি উঠবে, সেই ভায়াডাক্ট (সেতুর গোড়া) অংশের কাজ মঙ্গলবার (২২ আগস্ট) শুরু হচ্ছে।  

প্রায় একমাস এ কাজ আটকে ছিলো রোরিং মেশিনের অভাবে। তবে এখন মেশিনগুলো ভায়াডাক্টস্থলে নিয়ে এসে ‘অ্যাসেম্বেলিং’ করা হয়েছে।

আনুষঙ্গিক যন্ত্রপাতিও জড়ো করা শেষ হয়েছে।

মেশিন চালু হলেই মাটি খুঁড়তে ড্রিলিং শুরু হবে। এভাবে এগোবে ভায়াডাক্টের পাইল ড্রাইভের কাজ।
 
দু’দিন আগে রোববার (১৯ আগস্ট) পদ্মার মাওয়া ভায়াডাক্টস্থল ঘুরে দেখা গেছে, মেশিন অ্যাসেম্বেলিং শেষ হয়েছে। এখন শুধু চলবে রোরিং কাজ।
 
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পদ্মাসেতুর জাজিরা পাড়ে ১৯৩টি ভায়াডাক্ট পাইলের মধ্যে ১৫৭টি শেষ হয়েছে। আর মাওয়া অংশে ১৭২টি পাইল রোরিং করতে হবে। যা এখন শুরুর অপেক্ষায় রয়েছে।
 
তবে জাজিরায় আগেই শেষ হয়ে যাচ্ছে ভায়াডাক্টের কাজ। এ কারণে সেখানকার যন্ত্রপাতিগুলো মাওয়ায় এসে ভায়াডাক্টের কাজে যোগ দিতে পারবে।
 
সেতুর প্রকৌশলীরা জানান, জাজিরায় আরও মাসখানেকের মধ্যে পাইল ড্রাইভিং একেবারে শেষ হয়ে যাবে। তখন সেখান থেকে আরও ৪টি রোরিং মেশিন আসবে। এখন ২টি মেশিন এখানে আছে। মোট ৬টি একযোগে কাজ শুরু করলে দ্রুতই শেষ হবে মাওয়া প্রান্তের ভায়াডাক্টের কাজ।
 
আগামী ডিসেম্বরের মধ্যে মাওয়া ভায়াডাক্টের কোনো পাইল ড্রাইভিংই বাদ থাকবে না- বলছেন সংশ্লিষ্ট প্রকৌশলীরা।
  মাওয়ায় শুরু হচ্ছে পদ্মাসেতুর ‘ভায়াডাক্ট’ কাজসংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলানিউজকে জানান, পদ্মানদীর মধ্যে ৪০টি পিয়ারের (প্রতি পিয়ারে ৬টি করে পাইল) ২৪০টি পাইলের মধ্যে ড্রাইভিং শেষ হয়েছে ৪৯টির, অর্ধেক ড্রাইভিং হয়েছে ১৭টির। ২৬টি পিয়ারের ডিজাইন চূড়ান্ত হয়েছে, ১৪টি পিয়ারের ডিজাইন এখনও চলমান।
 
সরেজমিনে ঘুরে দেখা গেছে, পদ্মার দুই পাড়ে পাইল ড্রাইভিংয়ে অগ্রগতি হলেও মাঝ নদীতে তেমন অগ্রগতি নেই।
 
প্রকৌশলীরা জানান, আগামী সেপ্টেম্বর মাসের শেষে একটি স্প্যান ওঠানোর মতো দুটি খুঁটি পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে। বাকি আরও একটি করে খুঁটি উঠবে, একটি করে স্প্যানও বসবে। আগামী ডিসেম্বর নাগাদ সেতুর কাজ অর্ধেকের কাছাকাছি শেষ হবে। আগামী বছর জুড়ে চলবে জোরেশোরে কাজ।

আগামী বছরের ডিসেম্বরে পদ্মাসেতু চালুর কথা। তবে সে পরিকল্পনা অনুসারে এখন পর্যন্ত কাজ পিছিয়ে রয়েছে। হ্যামার জটিলতা ও পাইল ডিজাইন চূড়ান্ত হতে দেরি হওয়ায় কিছুটা পিছিয়ে কাজের অগ্রগতি।  
 
তারপরও ২০১৮ সালের ডিসেম্বরে সেতুর কাজ শেষ করতে আত্মবিশ্বাসী প্রকল্প বাস্তবায়নকারী সেতু বিভাগ।
 
বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
এসএ/বিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।