ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত, ধীরে ধীরে সরবে পশ্চিমে

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
ঢাকায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত, ধীরে ধীরে সরবে পশ্চিমে সকালের বৃষ্টিতে ভোগান্তি- ছবি- রানা

ঢাকা: মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কিছুটা সক্রিয় থাকলেও বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। ফলে ঢাকা ও পাশ্ববর্তী এলাকায় বেলা ১১টা পর্যন্ত বজ্রসহ ভারী বৃষ্টিপাত হবে। তবে ধীরে ধীরে বর্ষণ পশ্চিম দিকে সরে যাবে। আর বৃষ্টিপাতের এ প্রবণতা মঙ্গলবারই (২২ আগস্ট) কমে যাবে।
 
 

সকালে ভারী বৃষ্টিপাতের কারণে রাজধানীর অধিকাংশ এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। বিশেষ করে মিরপুর, ধানমন্ডি, উত্তরা, রামপুরা, মালিবাগসহ পুরান ঢাকার বেশিরভাগ সড়কেই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ফলে স্বাভাবিক গতিতে যানবাহন চলতে না পারায় দেখা দিয়েছে তীব্র যানজট। এতে সকালেই ঘর থেকে বেরিয়েই কর্মজীবী, শিক্ষার্থী, শ্রমিকরা ব্যাপক ভোগান্তিতে পড়েছেন।  

আবহাওয়াবিদ আরিফ হোসেন বাংলানিউজকে জানান, বেলা ১১টা পর্যন্ত ঢাকা ও পাশ্ববর্তী এলাকায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত হতে পারে। বর্তমানে ভারী বর্ষণ হচ্ছে ফরিদপুরের দিকে। যা ধীরে ধীরে দেশের পশ্চিমে সরে যাবে, প্রবণতাটি মঙ্গলবারের পর থাকবে না। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত দেশের সবচেয়ে বেশি ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে রাজধানীতে।
 
আবহাওয়া অফিস বলছে, মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। যার একটি বর্ধিতাংশ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্তও বিস্তৃত। তাই মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
 
মৌসুমি বায়ুর এ অবস্থানের কারণে চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা এবং ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
 
আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বৃষ্টিপাত হয়েছে সৈয়দপুরে। সেখানে ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় ১৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
 
বর্ষণের প্রবণতা আগামী ২৪ ঘণ্টায় কমে এলেও আগামী সপ্তাহের শুরুতে ফের বাড়তে পারে।
 
বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।